কিশোরগঞ্জে নতুন আলুতে লাভের আশায় কৃষক, সাত থেকে দশ দিনেই বাজারে আসবে নতুন আলু


মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ (নীলফামারী)সংবাদদাতাঃ
উত্তর দুরাকুটি গ্রামের আলু চাষী মমিনুর রহমান (৫৫) তিনি  তিন বিঘা জমিতে আগাম আলু চাষ করেছেন। বর্তমানে তাঁর আগাম আলুর বয়স ৪৯ দিন। আর মাত্র দশ দিন পরেই তিনি আলু উত্তোলন করবেন। আলুচাষী মমিনুর রহমান জানান, আমি আশা করছি আমার তিনবিঘা জমিতে ৩০ বস্তা আলু হবে । ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি করলে ৩০ বস্তা আলুর দাম হবে একলাখ ৪০ হাজার থেকে এক লাখ ৮০ হাজার টাকা। এতে করে তিনবিঘা জমিতে একলাখ টাকা লাভের আশা করছেন তিনি। একই গ্রামের আলু চাষী হাবিবুর রহমান, আনিছুল ইসলাম, শামীম হোসেন বাবু সহ অনেকেই জানান, আর এক সপ্তাহের ব্যবধানে বাজারে নতুন আলু চলে আসবে। 

জানা গেছে,দেশের বাজারে আগাম আলুর সতিকাগার হিসেবে খ্যাত নীলফামারী কিশোরগঞ্জ উপজেলা। কিন্তু চলতি বছর আশ্বিনা বৈরী আবহাওয়ায়  বিপাকে পড়েন এ এলাকার আগাম আলু চাষিরা। সেই ক্ষত কাটিয়ে নতুন উদ্যমে শুরু করেন এর চাষাবাদ। 

 উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, এ বছর উপজেলায় ৬হাজার ৫শ হেক্টর জমিতে আলুর আবাদ শুরু  হয়েছে। শীত পড়তে শুরু করায় আলুর বাম্পার ফলন হবে বলে এমনটাই আশা কৃষকের। উপজেলার ৯টি ইউনিয়নে মাঠের পর মাঠ জুড়ে এখন আলু গাছের সবুজ পাতার রঙে মুখরিত ফসলের মাঠ। প্রতিটি মাঠে এখন শুধু সবুজ রঙের চোখ ধাঁধাঁলো বর্ণীল সমারোহ। ভোরের বিন্দু-বিন্দু শিশির আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে যায় সেই সবুজ পাতাগুলোকে। অপরুপ প্রকৃতির দৃশ্যের মিতালিতে কৃষাণ-কৃষাণীর ব্যস্ততা সত্যিই যেন মনোমগ্ধকর। 

গতকাল রবিবার সরেজমিনে দেখা গেছে,  কৃষকরা কেউ কেউ আলু ক্ষেতের  আগাছা পরিষ্কার,রাষায়নিক সার প্রয়োগ, সেচ, ছত্রাক, রোগ-বালাইয়ের হাত থেকে ফসল বাঁচাতে কীটনাশক স্প্রেসহ টপ ড্রেসিং (আলু গাছের সারিতে মাটি তুলে দেয়া ও সরিয়ে দেয়ার কাজ) করছেন। কৃষকরা  জানায়, বিগত বছরের সফলতার ধারাবাহিকতায় এবারো আগাম আলুর বাজার ধরার আশায় আশ্বিন মাসে প্রথম সপ্তাহ থেকে আলু রোপণে মাঠে কোমর বেঁধে নেমে পড়েন। কিন্তু আশ্বিনা বৃষ্টিপাত সে স্বপ্ন ভঙ্গ করে দেয়। পরে দ্বিতীয়- তৃতীয় দফায় আলু রোপণ করার পর শীত কম পড়ায় ও কুয়াশা না থাকায় আলু গাছে  বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে। এতে কৃষকের মুখে ফুটে উঠেছে তৃপ্তির হাসি। তবে বাজার দর ঠিক থাকলে এ ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব। 

উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন,বৈরী আবহাওয়ায় আগাম আলু প্রাথমিক ভাবে কিছুটা ক্ষতি হলেও পুণরায় আলু রোপণ করে বাম্পার ফলন ও সঠিক বাজার মূল্য পেয়ে লাভবান হবেন কৃষক। আর কৃষি বিভাগ থেকে কৃষকদের যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেয়া হচ্ছে।


পুরোনো সংবাদ

নীলফামারী 7459746876624029397

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item