রংপুরে কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর ফলন ও স্বাদ পরীক্ষায় মাঠ দিবস পালিত


রংপুর প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছায় শতাধিক কৃষাণীর  উপস্থিতিতে কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর ফলন ও স্বাদ পরীক্ষার উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার (১৫ মার্চ) দুপুরে উপজেলার ছাওলা ইউনিয়নের শিবদেব চরে গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর আয়োজনে ইন্টারন্যাশনাল পটেটো সেন্টার (সিআইপি) ও ইউকেএইড এর অর্থায়নে ডেভেলপমেন্ট এন্ড ডেলিভারি অব বায়োফর্টিফাইড ক্রপস এ্যাট স্কেল (ডিডিবায়ো) কর্মসূচির মাধ্যমে মাঠ দিবসে আলোচনা সভা ও স্বাদ পরীক্ষার উপর মিষ্টি আলু দিয়ে তৈরি নানা ধরণের খাবার প্রদর্শনীর আয়োজন করা হয়।

গণ উন্নয়ন কেন্দ্রের সমন্বয়কারী আফতাব হোসেন এর সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মাহবুবর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু ভিটামিন ‘এ’ সম্মৃদ্ধ এবং এতে জিংক, আয়রন ও ক্যালসিয়ামসহ অন্যান্য খনিজ উপাদন পাওয়া যায়। একারনে এই আলুকে সুপার ফুডও বলা হয়ে থাকে। এই আলুর ফলন, বাজার মূল্য ও পুষ্টি উপাদন বেশি থাকায় বেশি নদী ও চরাঞ্চলে ব্যাপকভাবে চাষাবাদের সম্ভাবনা রয়েছে।

গণ উন্নয়ন কেন্দ্রের মাঠ দিবস অনুষ্ঠানে মিষ্টি আলু দিয়ে তৈরি বিস্কুট, কেক, পাউরুট, হালুয়া, পায়েস, সিঙ্গারা, পিঠা, তরকারি, শাকভাজিসহ  ২৫ ধরনের খাবার প্রদর্শন ও পরিবেশনের মাধ্যমে স্বাদ মূল্যায়ন করা হয়।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক(উদ্যান) এনামুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শামীমুর রহমান, সিইপি কান্ট্রি প্রোগ্রাম কো-অর্ডিনেটর ড. দেবাশীষ চন্দ্র, রিচার্স ও ডেভেলমেন্ট বিশেষজ্ঞ সিআইপি প্রতিনিধি মনোয়ার হোসেন, জিইউকের প্রজেক্ট কো-অর্ডিনেটর মাহমুদুল হাসান, সুপারভাইজার শাহিনুর আলম , মাঠকর্মী সাজেদুল ইসলাম প্রমূখ।###


পুরোনো সংবাদ

রংপুর 8285521937616578837

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item