নীলফামারীতে সূর্যমুখী চাষে আগ্রহ বাড়াচ্ছে কৃষি বিভাগ


নির্ণয়,নীলফামারী॥
সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করতে নীলফামারীতে কৃষক সমাবেশ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বুধবার(২৪ মার্চ/২০২১) দুপুরে সদর উপজেলার কুন্দপুকুর ইউনিয়নের গুড়গুড়ি এলাকায় এই সমাবেশ হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) এলিনা আকতারের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান। বিশেষ অতিথি থেকে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম, নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল। এছাড়া সূর্যমুখী চাষী শেখ মোহাম্মদ গোলাম রব্বানী অভিজ্ঞতা তুলে ধরেন সমাবেশে। 

উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান জানান, সমাবেশ এলাকায় ১৭জন কৃষক ১৭বিঘা জমিতে সূর্যমুখী চাষ করেছেন। উপজেলায় ৩৭৫জন কৃষক ৩৭৫বিঘা জমিতে এই ফসল আবাদ করছেন। 

তিনি বলেন, ভালো ফলন ও ভালো দাম পাওয়ার পাশাপাশি চাষাবাদে আগ্রহী করে তুলতে এই সমাবেশের আয়োজন করা হয়। 

কৃষি বিভাগ জানায়, ১২০দিনের ফসল কর্তন, বিঘা প্রতি সাড়ে ছয়মণ বীজ উৎপাদন হয় সূর্যমুখীতে। সরকারের কৃষি প্রণোদনা ও পুর্নবাসন কর্মসুচীর আওতায় এবারই প্রথম এই ফসল চাষ করা হচ্ছে। এজন্য সার, বীজ দিয়েছে সরকার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল বলেন, জেলায় ২৬৫ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। এতে ১৯৯০জন কৃষক আবাদ করছেন ১৯৯০বিঘা জমিতে। ইতোমধ্যে নীলফামারীসহ ডোমারে এই ফসল কর্তন শুরু হয়েছে। #


পুরোনো সংবাদ

নীলফামারী 8034444412580024290

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item