কিশোরগঞ্জে ভুট্টাক্ষেতে ফল আর্মি ওয়ার্ম পোকার আক্রমন

 


মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ভুট্টাক্ষেতে ফল আর্মি ওয়ার্ম পোকার আক্রমন দেখা দিয়েছে। এই পোকা ভুট্টা ক্ষেতের ফসলের জন্য অত্যক্ষ ক্ষতিকর ।  পোকা দমমে বিভিন্ন কিটনাশক ব্যবহার করছেন কৃষকরা। তবে কৃষি বিভাগ বলছে মাঠপর্যায়ে আমাদের উপ সহকারী কৃষি কর্মকর্তাগন কৃষকদের বিভিন্ন পরামর্শ অব্যহত রেখেছে। 

বাহাগিলি ইউনিয়নের উত্তর দরাকুটি গ্রামের কৃষক আব্দুল জব্বার বলেন, আমি এবার ৮ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। কয়েকদিন ধরে ভুট্টা ক্ষেতে লক্ষ্য করে দেখছি ভুট্টা ক্ষেতের পাতায় এক ধরনের পোকা আক্রমন করেছে। এই পোকাটি রাতের বেলা ভুট্টার পাতা খেয়ে ফেলে এবং দিনের বেলা ভুট্টার গাছের মাঝে লুকিয়ে থাকে। আস্তে আস্তে ভুট্টার পাতা শুকিয়ে যায়। যে গাছে ওই পোকা আক্রমন করে সেই গাছটিতে কোন ভুট্টা হবেনা। আমি ভুট্টাক্ষেতে ওষুধ স্প্রে করেছি কিন্তু কোন কাজ হচ্ছেনা। একই কথা বলেন, উত্তর দুরাকুটি গ্রামের ভুট্টাচাষী সিরাজুল ইসলাম, শামীম হোসেন সহ অনেক কৃষক।


কিশোরগঞ্জ সদর ইউনিয়নের কেশবা গ্রামের ভুট্টাচাষী শফিয়ার রহমান, নিতাই ইউনিয়নের পানিয়ালপুকুর ফুলবাড়ি গ্রামের ভুট্টাচাষী মজিদুল ইসলাম, ওয়াজেদ আলী,আহাদ আলী, জয়নাল মিয়া ওকিল মিয়া বলেন, এই পোকাটি দেখতে অনেকটা লেদা পোকার মত। পোকাটি ভুট্টার মাজরা ক্ষেয়ে ফেলে ফলে ভুট্টা গাছ শুকিয়ে যায়। আমরা পোকা দমনের জন্য বিভিন্ন কিটনাশক প্রয়োগ করছি কিন্তু কোন কাজ হচ্ছেনা। 

কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, এবার এ উপজেলায় ৩ হাজার ১৩০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। কিছু ভুট্টাক্ষেতে পোকার আক্রমন থাকলেও সেটি নিয়ন্ত্রনে রয়েছে। ভুট্টাক্ষেতে যে পোকাটি আক্রমন করেছে সেটি লেদা পোকা।  এটি ভুট্টার ফলনে তেমন কোন প্রভাব ফেলতে পারবেনা। পোকা আক্রান্ত ভুট্টা ক্ষেতে সাকসেস এবং ট্রেসার প্রয়োগ করলে পোকা নির্মুল হয়ে যাবে। 


পুরোনো সংবাদ

নীলফামারী 5336174093948649989

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item