সৈয়দপুরে গানে গানে ভাওয়াইয়ার নক্ষত্র মহেশ চন্দ্র রায়কে স্মরণ


তোফাজ্জল হোসেন লুতু’ সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

উত্তরাঞ্চল তথা দেশের ভাওয়াইয়া গানের কিংবদন্তি প্রয়াত মহেশ চন্দ্র রায়ের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার রাতে  সৈয়দপুর প্রেসক্লাবে বসেছিল ভাওয়াইয়া গানের আসর। ওই আসরে গীতিকার, সুরকার ও সংগীত শিল্পী প্রয়াত মহেশ চন্দ্র রায়ের স্বরচিত ভাওয়াইয়া গান পরিবেশন করেন, ছায়ানট সংগীত বিদ্যায়তনের শিক্ষক মো. এরফান হোসেন ও বাংলাদেশ বেতার, রংপুরের নিয়মিত শিল্পী নার্জিজ বানু ।

 এর আগে সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি আমিনুল হকের সভাপতিত্বে শিল্পীর জীবনী নিয়ে আলোচনায় অংশ নেন, সাহিত্যিক ও গবেষক জেসমিন বুলি, সৈয়দপুর প্রেস ক্লাবের সহ-সভাপতি নজির হোসেন নজু, সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন লুতু, অর্থ সম্পাদক মিজানুর রহমান মিলন, দপ্তর ও ক্রীড়া সম্পাদক গোপাল চন্দ্র রায়, প্রেসক্লাবের নির্বাহী সদস্য কাজী জাহিদ, মহেশ স্মৃতি সংসদের সভাপতি বিভূতি ভূষণ রায় উত্তম প্রমুখ। 

উল্লেখ্য, ক্ষণজন্মা এই গুণী শিল্পীকে স্মরণীয় করে রাখতে তাঁর রচিত গান নিয়ে নীলফামারী শিল্পকলা একাডেমী ১৯৯৩ সালের ২ সেপ্টেম্বর ‘ধীরে বোলাও গাড়ী” (প্রথম খন্ড) , ২০০৩ সালে বাংলা একাডেমি ‘মহেশ চন্দ্র রায়ের গান’ এবং ২০১০ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ‘ভাওয়াইয়া শিল্পী মহেশ চন্দ্র রায় জীবন ও গান’ নামে পৃথকভাবে তিনটি গানের বই প্রকাশ করে। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিষয়ে পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত করা হয় শিল্পীর গান ও জীবনী।                             


পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 2363137074213380297

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item