পার্বতীপুরে প্রচন্ড শীত উপেক্ষা করে ইরি-বোরো চারা রোপনে ব্যস্ত কৃষক


এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ


চলতি ইরি বোরো মৌসুমে উত্তরের জেলা দিনাজপুরের পার্বতীপুরে প্রচন্ড শীত উপেক্ষা করে ইরি-রোরো চারা রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষকরা। কাক ডাকা ভোর থেকে শুরু করে পরন্ত বিকেল পর্যন্ত চলছে জমিতে চারা রোপনের ধুম। ঘন কুয়াশা আর প্রচন্ত ঠান্ডার সাথে রীতিমতো যুদ্ধ করে তারা এ কাজটি করছে। ডিপ ও শ্যালো মেশিনের মাধ্যমে উত্তোলিত  পানি দিয়ে চাষ করা জমিতে রোপন করা হচ্ছে ইরি বোরো  ধানের চারা। তবে প্রচন্ত শীতের কারণে  কিছুটা হলেও ধানের চারা রোপনে বিঘ্নতার সৃষ্টি হচ্ছে। শীত ঁেজকে না বসলে চারা রোপনের কাজ আরও দ্রুত করা সম্ভব হতো বলে উপজেলার দরিখামার এলাকার কৃষক মোঃ মাহবুবার রহমান জানান। 

চলতি ইরি বোরো মৌসুমে পার্বতীপুর উপজেলায় ইরি-বোরো রোপনের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে ২১ হাজার ৩৭৯ হেক্টর জমিতে। তবে ইতোমধ্যেই অর্ধেকেরও বেশি জমিতে চারা রোপন করা হয়েছে এবং পুরো দমে রোপনের কাজ চলছে বলে উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে। 

উপজেলার পৌর এলাকায় চান্দোয়াপাড়ার কৃষক আসাদুজ্জামান আসাদ বলেন, অতিরিক্ত কুয়াশা ও ঠান্ডার কারণে কিছু ধানের চারা হলুদ রং ধারন করছে। এ নিয়ে কৃষকেরা চিন্তিত হয়ে পড়েছে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে, উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুজ্জামান খান বলেন, শীতের কারণে চারার রং হলদে হতেই পারে তবে এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। 


পুরোনো সংবাদ

দিনাজপুর 6748586553794595530

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item