পীরগাছায় সূর্যমুখী ফুল চাষ জনপ্রিয় হয়ে উঠছে


পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছায় সূর্যমুখী ফুল চাষ জনপ্রিয় হয়ে উঠেছে । কম খরচে বেশি লাভ হওয়ায় দিন দিন বাড়ছে সূর্যমুখী ফুল চাষ। সূর্যমুখী ফুল চাষে সবধরনের সহযোগিতা করার কথা জানালেন উপজেলা কৃষি অধিদপ্তর। 

উপজেলায় বিভিন্ন ধরণের ফসল হয়ে থাকে। সূর্যমুখী ফুলের চাষও জনপ্রিয় হয়ে উঠেছে। সূর্যমুখীর তেল অন্যান্য সাধারণ তেলের চাইতে পুষ্টিমান ভালো। কোলেস্টরেলমুক্ত সুর্যমুখীর তেলে রয়েছে অধিক পুষ্টিগুণ। ফলে দিনদিন চাহিদা বাড়ছে সূর্যমুখীর।  

জগজীবন ব্লকের চাষী রেজওয়ান আলী জানান, অন্য ফসলের তুলনায় খরচ কম, সে কারণে লাভ বেশি হওয়ায় উপ-সহকারি কৃষি কর্মকর্তার পরামর্শে কয়েক বছর থেকে এই ফুলের চাষ করছি। তাই এবারো ১ বিঘা জমিতে সূর্যমূখী ফুল চাষ করেছি। আশা করি ফলন ভালো হবে।

অর্থকরী ফসলের পাশাপাশি, সূর্যমুখী ফুলের সৌন্দর্যের কারণে অনেক কৃষক চাষে আগ্রহী হচ্ছে। ফুল ফোটার সময় অনেকেই জমিতে আসেন সময় কাটাতে। এমনকি, এখান থেকে বীজ সংগ্রহ করে অনেকে নিজের বাড়ির ছাদে ও জমিতে সূর্যমুখীর চাষ করেন। অনেকে বাণিজ্যিকভাবে সূর্যমূখী ফুল চাষ করছেন।

জগজীবন ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসানুল হক এর সাথে কথা হলে তিনি জানান, আমরা সূর্যমূখী ফুল চাষের জন্য কৃষকদের সঠিক পরামর্শ দিয়ে আসছি।

উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুর রহমান এর সাথে মেবাইলে কথা হলে তিনি জানান, সূর্যমূখী ফুল চাষে আমরা কৃষকদের উৎসাহ প্রদান করছি এবং বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান করছি। এক বিঘা জমিতে ৫ থেকে ৬ হাজার টাকা খরচ হয় সূর্যমুখী চাষে। আর উৎপাদিত বীজ থেকে ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় করা সম্ভব।


পুরোনো সংবাদ

রংপুর 5052831572407969942

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item