তিস্তার ভাঙ্গনের কবলে সরকারী প্রাথমিক বিদ্যালয়


নীলফামারী প্রতিনিধি॥ উজানের ঢল কমেছে। তিস্তা নদীর বন্যার পানিও নেমেছে। তবে ভাঙ্গনের মুখে পড়েছে বসতভিটা,ফসলি জমি ও একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়। আজ শুক্রবার(২৪ জুলাই/২০২০) সকাল ৬টায় তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার (৫২ দশমিক ৬০ মিটার) ২৫ সেন্টিমিটার ও বেলা ৩টায় ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল বলে জানায় ডালিয়া পানি উন্নয়ন বোডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরন কেন্দ্র।
নীলফামারীর ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি ইউপি চেয়ারম্যান ময়নুল হক জানান, তিস্তার উজানের ঢলে পানি কমলেও ভাঙ্গন দেখা দিয়েছে। তার ইউনিয়নের দুই নম্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি হুমকীর মুখে পড়েছে। তিনি বলেন, ওই বিদ্যালয়টি আরসিসি পিলারের উপরে নির্মিত। স্কুল কাম বন্যার সেল্টার সেন্টার হিসাবে ওই বিদ্যালয়টি ভবন তৈরী করা হয়েছিল। এ ছাড়া তার এলাকার ২৪টি বসত ভিটা বিলিন হয়েছে।
স্কুলটির প্রধান শিক্ষক খাদিজা খাতুন জানায়, তিস্তার ভাঙ্গনে টেপাখড়িবাড়ি ২ নম্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ভাঙ্গনের মুখে পড়ে বিলিন হবার মুখে পড়েছে। স্কুল পরিচালনা কমিটির সদস্য ও এলাকাবাসী যৌথভাবে বিদ্যালয়টিকে রা করতে বাঁশের পাইলিং ও বালুর বস্তা ফেলছে।
একউ উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন জানান, তার এলাকার কিছামত ছাতনাইয়ের চরটি তিস্তা নদীর ভাঙ্গনের মুখে পড়েছে। ইতোমধ্যে ২৩ পরিবারের বসতভিটা বিলিন হয়েছে। সেখানে ২৫০ পরিবারের বসবাস। তিনি বলেন কিছমত ছাতনাই চরটি ভারত সীমান্ত ফকরতের চরের সঙ্গে একিভুত। ভারতের ওই চরগ্রামটি গত সপ্তাহে তিস্তা নদীতে বিলিন হয়। তারই রেশে কিছামত চরটি ভাঙ্গনের মুখে পড়েছে।
অপর দিকে খালিশাচাঁপানী ইউনিয়নের বাইশপুকুর গ্রামে ভাঙ্গন চলছে। সেখানে ২২ টি বসত ঘর সরিয়ে নেয়া হয়েছে।
ঝুনাগাছ চাপানি ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, ছাতুনামার চর, ফরেস্টের চর, সোনাখুলির চর ও ভেন্ডাবাড়ি চরের ৮৯ পরিবার বসতঘর সরিয়ে নিয়েছে। সেখানে তিস্তা চরম ভাঙ্গন চলছে।
এলাকাবাসী অভিযোগ করে জানায় তিস্তা নদীর ভাঙ্গন চললেও তা প্রতিরোধে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পক্ষে কোন পদক্ষেপ নেয়া হয়নি।

পুরোনো সংবাদ

নীলফামারী 8664336270224567832

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item