পার্বতীপুরের ৪টি রেলওয়ে ষ্টেশন ও একটি লোডিং পয়েন্টের কার্যক্রম বন্ধ

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
জনবল সংকট ও প্রয়োজনীয় উদ্যোগের অভাবে দিনাজপুরের পার্বতীপুর উপজেলা এলাকার রেলওয়ে জংশন পার্শ্ববর্তী চারটি রেলওয়ে ষ্টেশন ও একটি রেলওয়ে লোডিং পয়েন্ট দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। রেলওয়ে ষ্টেশনগুলো বন্ধ থাকার কারণে এলাকাবাসী ট্রেন সেবা থেকে বঞ্চিত হওয়া ছাড়াও ক্রসিং এর কারণে ট্রেনগুলো বিলম্বিত হচ্ছে। লোডিং পয়েন্ট বন্ধ থাকার কারণে রেলওয়ে রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।
জানা গেছে, পার্বতীপুর রেলওয়ে জংশন পার্শ্ববর্তী পার্বতীপুর উপজেলা এলাকার চারটি রেলওয়ে ষ্টেশন বেলাইচন্ডী, ভবানীপুর, মন্মথপুর ও খোলাহাটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এসব ষ্টেশনে দু’ চারটি লোকাল ও মেইল ট্রেন দাঁড়ালেও সেখানে টিকেটের কোনো ব্যবস্থা না থাকায় যাত্রী সাধারন স্বাভাবিক ভাবে ট্রেনে চলাফেরা করতে পারছে না।
হচ্ছে না কোনো মালামাল বুকিং। এমনকি ষ্টেশনগুলো বন্ধ থাকার কারণে দূরপাল্লার ট্রেন গুলো সহজে ক্রোসিং হতে না পারায় বিলম্বিত হচ্ছে। ফলে কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে এলাকাবাসী ও ট্রেন যাত্রীরা।  প্রয়োজনীয় উদ্যোগের অভাবে ষ্টেশনগুলো চালু হচ্ছে না বলে এলাকার অনেক মানুষই ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ষ্টেশনগুলো এক সময় চালু থাকায় আমরা সহজেই বিভিন্ন স্থানে যাতায়াত করতে পেরেছি এবং আমাদের পণ্য সামগ্রী  বিভিন্ন স্থানে পাঠাতে পেরেছি। কিন্তু ষ্টেশনগুলো দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় আমরা মূলত রেলওয়ে সেবা থেকে বঞ্চিত হচ্ছি। তাদের দাবী দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে ষ্টেশনগুলো পুনরায় চালু করে আমাদের যাতায়াত ও মালামাল পরিবহনের সুবিধা নিশ্চিত করা হোক। দীর্ঘদিন ধরে এই রেলওয়ে ষ্টেশনগুলো বন্ধ থাকার কারণে সেগুলো ভূতরে অবস্থায় পরিনত হয়েছে এবং সেখানকার মূল্যবান সম্পদ বিনষ্ট হচ্ছে। এদিকে রেলওয়ে সূত্র থেকে বলা হয়েছে, প্রয়োজনীয় সংখ্যক জনবলের অভাবে ষ্টেশনগুলো চালু করা সম্ভব হচ্ছে না। পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনি থেকে উত্তোলিত পাথর দেশের বিভিন্ন স্থানে রেলযোগে পরিবহনের জন্য মধ্যপাড়া খনি সংলগ্ন এলাকায় বিপুল অর্থ ব্যয়ে একটি লোডিং পয়েন্ট নির্মিত হলেও  এই পয়েন্টটি অজ্ঞাত কারণে আজও চালু করা সম্ভব হয়নি। বছরের পর বছর ধরে পড়ে থাকা রেলওয়ের এই লোডিং পয়েন্টটি বর্তমানে পরিত্যক্ত ভূমিতে পরিণত হয়েছে। বিনষ্ট হচ্ছে এখানে নির্মিত ভবন গুলো। মূলত প্রয়োজনীয় পদক্ষেপের অভাবেই রেলওয়ের এই লোডিং পয়েন্টটি আজও চালু করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে, পার্বতীপুর রেলওয়ে জংশনের ষ্টেশন মাষ্টার  মোঃ জিয়াউল আহসান বলেন, প্রয়োজনীয় জনবল না থাকায় এই রেলওয়ে ষ্টেশনগুলো চালু করা সম্ভব হচ্ছে না। ষ্টেশনগুলো বন্ধ থাকার মূল কারণই হচ্ছে জনবল সংকট। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ষ্টেশনগুলো বন্ধ থাকায় এক দিকে এলাকার মানুষ যেমন রেল সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে ঠিক তেমনই ষ্টেশনগুলোতে ক্রোসিং না হওয়ায় দূর পাল্লার অনেক ট্রেনই বিলম্বিত হচ্ছে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 7409321153878623238

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item