অতিরিক্ত দামে চাল বিক্রি করায় নীলফামারী ৬ চাল ব্যবসায়ীর জরিমানা


নীলফামারী প্রতিনিধি ১৯ মার্চ॥ অতিরিক্ত দামে চাল বিক্রির দায়ে নীলফামারীর ছয় চাল ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় ভ্রাম্যমান আদালতের পৃথক দুইটি টিম বড় বাজারে অভিযান চালিয়ে এসব ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
সরেজমিনের গিয়ে ক্রেতারা অভিযোগ করে বলেন, মিনিগেট চাল ৪৭ থেকে ৫০ টাকা, মোটাচাল ৩৩ থেকে ৩৮ টাকা কেজি দরে বিক্রি হতে। ১৫দিন আগে ওই চাল বিক্রি হয়েছে ৫০ কেজি ওজনের প্রতিবস্তা তিন থেকে চারশ টাকা কম দামে। এছাড়াও ৭ দিন আগে স্বর্ণ-৫ জাতের ৫০ কেজির একটি বস্তা এক হাজার ৬০০ টাকায় বিক্রি হয়। ওই চাল আজকের বাজারে দাম এক হাজার ৯০০ টাকায় বিক্রি করা হচ্ছে।
বাজার ঘুরে দেখা গেছে বিভিন্ন দোকানে প্রতি কেজি চালের মূল্য তালিকা টানিয়েছেন ব্যবসায়ীরা। তাতে মোটা চাল ২৮ থেকে ৩০টাকা, গুটি স্বর্ণ ৩২ থেকে ৩৩ টাকা, ২৮ জাতের চাল ৩৬ থেকে ৩৭ টাকা, মিনিকেট ৪৬ থেকে ৪৭ টাকা, কাঠারী সিদ্ধ ও আতপ চাল ৭০ থেকে ৭৫ টাকা, নাজির শাইল ৫৬ থেকে ৫৮ টাকা, সম্পা কাঠারী ৫২ টাকা, চিনিগুড়া ৮৫ থেকে ৯০ টাকা, স্বর্ণা-৫ ৩৫ থেকে ৩৬ টাকা, বাসুমতি ৫৬ থেকে ৫৮ টাকা দর উল্লেখ করা হয়েছে। কিন্তু ওই তালিকার চেয়েও বেশি দামে চাল কেনা বেচা হচ্ছে বলে ক্রেতারা জানান।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীকে বিষয়টি অবগত করা হলে তিনি তিনি ভ্রাম্যমান আদালতের দুইটি টিম মাঠে নামিয়ে দেন। ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে দুপুরে বড় বাজারে নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দাম নেয়ার দায়ে ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৩৮ ধারা মতে শ্রী বিক্রম চন্দ্রকে এক হাজার টাকা, মধু কুমার রায়কে পাঁচশত টাকা, রবী চন্দ্র রায়কে পাঁচশত টাকা, অনুকুল চন্দ্র রায়কে পাঁচশত টাকা এবং মধু চন্দ্র রায়কে এক হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের বিচারক মাসুদুর রহমান। অপরদিকে মনা সরকার নামের আরেক চাল ব্যবসায়ীকে দেড় হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট রোখসানা বেগম।
এবিষয়ে জেলা বাজার মনিটরিং কর্মকর্তা এটিএম এরশাদ আলম খান বলেন, গত এক মাসে প্রতি একশত কেজির চালের বস্তায় দাম বেড়েছে তিন থেকে চার শত টাকা। ধানের দাম বাড়ার কারণে কিছুটা বেড়েছে। আবার আতঙ্কে অনেকে প্রয়োজনের তুলনায় বেশি কেনার কারণেও কিছুটা বেড়েছে। আজ বৃহস্পতিবার জেলা প্রশাসনের নেতৃত্বে শহরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে, পাশাপাশি জনসচেতনতা মুলক প্রচারণা চালানো হয়েছে। তাতেও চালের দাম কিছুটা কমেছে। এ কার্যক্রম অব্যহত রাখা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 358163861566056952

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item