ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটি শনিবার উদ্বোধন হচ্ছে

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ অপেক্ষার প্রহর শেষে নীলফামারীর ডোমারের নবনির্মিত আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটি আগামী ১৫ ফ্রেব্রুয়ারী শনিবার সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।
মঙ্গলবার(১১ ফেব্রুয়ারি/২০২০) বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। তিনি জানান, গতকাল সোমবার(১০ ফেব্রুয়ারি/২০২০) মন্ত্রীর একন্ত সচিব (উপসচিব) মোঃ আখতারউজ-জামান’এর স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি অবগত করা হয়।
সংশ্লিষ্টরা জানায়, গত ১৮ জানুয়ারি/২০২০ অবলোকনে উদ্বোধনের অপেক্ষায় নীলফামারীর আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র” শিরোনামে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়। অবলোকন সহ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদটি সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের দৃষ্টিতে এলে নীলফামারী আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটির নবনির্মিত ভবন সহ এর কার্যক্রমের উদ্ধোধনের সিদ্ধান্তে উদ্ধোধনের দিন ঠিক করা হয়।
উল্লেখ যে, রংপুর বিভাগের আটটি জেলার ৫৮টি উপজেলায় আধুনিক পদ্ধত্তিতে বাঁশ চাষের পরিকল্পণায় রংপুর বিভাগের মধ্যস্থল নীলফামারীর ডোমারে ২০১৬ সালে প্রায় ১৮ কোটি টাকা আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মানের কাজ শুরু করে ২০১৯ সালের অক্টোবর মাসে সমাপ্ত করা হয়। নির্মানের তিন মাস অতিবাহিত হলেও এটি উদ্ধোধনের অপেক্ষায় ছিল।
সংশ্লিষ্টরা বলছেন, কাঠের আসবাবপত্র তৈরীতে বন ধ্বংস হচ্ছে। বনের গাছ বাঁচাতে বাঁশ দিয়ে আসবাবপত্র তৈরী করা হলে গাছ রক্ষা পাবে। একটি বাঁশঝাড়ের ৩০ থেকে ১০০ বছর পর্যন্ত উৎপাদন ক্ষমতা থাকে। বাঁশের তৈরী আসবাবপত্র দর্শণীয় ও পরিবেশ বান্ধব। এর স্থায়িত্ব প্রায় ২৫ বছর, দামও অর্ধেক। একটি সেগুন গাছ পরিপক্ক হতে সময় লাগে অন্তত ৪০ বছর। আর একটি বাঁশ পরিপক্ক হতে সময় লাগে তিন থেকে চার বছর।
সূত্র মতে, দেশে ৩৩ জাতের বাঁশ রয়েছে। রংপুর অঞ্চলের সাধারত মোথা থেকে বাঁশের চাষ হয়। উন্নত পদ্ধত্তি কঞ্চি কলম থেকে বাঁশ চাষে উৎপাদন বেশী হয়। কৃষকদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উৎপাদন বৃদ্ধিতে কাজ করবে কেন্দ্রটি। পাশাপাশি প্রক্রিয়াজাতের মাধ্যমে ওই বাঁশ থেকে সৌখিন আসবাবপত্র সহ দৈনন্দিন কাজে ব্যবহারের বিভিন্ন উপকরণ তৈরীর প্রশিক্ষণ প্রদান করা হবে। বানিজ্যিক উৎপাদনের সেটির দেশীয় এবং আন্তর্জাতিক বাজার সৃষ্টি করা হবে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 6496269103032001273

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item