হরিপুরে দশ দিনে ১০ টাকা নাই নতুন আলুতে



জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের হরিপুরে দশ দিনে ১০টাকা কমেছে নতুন আলুতে। কিছুদিন আগে ২২-২৫টাকা দরে বিক্রি করছিল কৃষক তবে বর্তমানে দাম অনেক কমে গেছে আলুর বাজারের। তাই আলু চাষাবাদ করে লাভের মুখ দেখছেনা চাষীরা।
জানা যায়, এক বিঘা (৩০) জমিতে আলু চাষ করতে খরচ হয় প্রায় ২২-২৫ হাজার টাকা। আলু উৎপাদন হয় বর্তমানে প্রতি বিঘায় ৩০ থেকে ৩৫ মণ। এতে আয়ের চেয়ে ব্যয়  বেশি বলে জানান অনেক কৃষক।
গতকাল সকালে উপজেলার বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে, চাষীরা ভোর বেলা থেকে আরতদারের কাছে নতুন আলু বিক্রি করার জন্য আহজারি করছে।
কয়েকজন চাষীর সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েক দিন আগে এক কেজি নতুন আলুর দাম ছিলো ২২-২৫ টাকা।  আর এখন আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২-১৩ টাকা দরে। হঠাৎ নতুন আলুর দাম কমে যাওয়াই লাভের মুখ দেখছে না কৃষকরা। তাই তড়িতগতিতে নতুন আলু বিক্রি করার জন্য আহাজারি করছে আলু চাষিরা।
আরতদাররা জানান, এখন আলু মৌসুম উপজেলার সব জায়গায় আলু পাওয়া যায়। আমাদের কাছ থেকে যারা আলু কিনে তারা দর এবং পরিমান ধরিয়ে দেয় তাই সেইভাবে আমাদের আলু কিতে হয়। আলুর দাম আর বাড়ার সম্ভাবনা আর দেখছেনা আরতদাররা।
উপজেলা কৃষি অধিদপ্তর  থেকে জানা গেছে, উপশি জাতের আলু চাষ করা হয়েছে ২হাজার ৪১০ হেক্টর জমিতে যা আলু উৎপাদন ৪৫হাজার ৭৯০ মেট্রিক টন।
অপরদিকে দেশী আলু চাষ করা হয়েছে ১২০ হেক্টর জমিতে যা উৎপাদন হবে ১হাজার ৪৪০ মের্ট্রিক টন।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 7347708406926795907

অনুসরণ করুন

মুজিব বর্ষ

Logo

সর্বশেষ সংবাদ

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item