চিলাহাটি ও ভারতের হলদীবাড়ি রেল সংযোগ স্থাপনের কাজের উদ্বোধন আগামীকাল

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২০ সেপ্টেম্বর॥ নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী সীমান্ত পর্যন্ত রেলপথ নির্মান কাজ শুরু হবে আগামীকাল শনিবার(২১ সেপ্টেম্বর)। সকাল ১১টার দিকে চিলাহাটি রেলস্টেশনে ওই নির্মান কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি।
সূত্র মতে, ৬৮ কোটি টাকা ব্যয়ে ছয় দশমিক ছয় কিলোমিটার ওই রেলপথ নির্মান কাজ শেষে পাঁচ দশক পর এ পথে ভারতের সঙ্গে রেল যোগাযোগ পুণস্থাপন হবে। নির্মান কাজ শেষ হলে বাংলাদেশ থেকে সরাসরি ট্রেন যাবে ভারতের দার্জিলিং।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার। সভায় সভাপতিত্ব করবেন রেলপথ মন্ত্রনালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন।
সূত্রমতে, ব্রিটিশ আমলে ওই রেল পথটি চালু ছিল। সে সময়ে ভারতের দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত ট্রেন চলাচল ছিল নিয়মিত। এরপর পাক-ভারত যুদ্ধে থেমে যায় সে গতি। সে থেকে পরিত্যক্ত হয়ে পড়ে চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে দুই দেশের পরিত্যক্ত ওই রেলপথ নির্মান করে রেল যোগাযোগ পুণস্থাপনের উদ্যোগ গ্রহন করে। এরই ধারাবাহিকতায় ভারত সরকার ৩১ কোটি টাকা ব্যয়ে তাদের অংশে ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথের নির্মানকাজ শেষ করে। ওই অংশে ২০১৭ সালের ৫ নবেম্বর কাজ শুরু করে  সমাপ্ত করে ২০১৮ সালের ১৪ মার্চ।
বাংলাদেশ অংশের প্রায় ৭কিলোমিটার রেলপথ নির্মাণ কাজের জন্য চুক্তিবদ্ধ হয়েছে ম্যাক্স ইন্টারন্যাশনাল নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের প্রকল্প কর্মকর্তা মো. রোকনুজ্জামান সিহাব জানান, ৬৮ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ধীন এক বছর মেয়াদে প্রকল্পটির কার্যাদেশ দেওয়া হয় চলতি বছরের ৮ জুলাই। এরপর থেকে প্রাথমিক কাজ শুরু হয়। ইতিমধ্যে পরিত্যক্ত রেলপথের অবৈধ স্থাপনা সরানো হয়েছে। রেলমন্ত্রী আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে কাজটি পুরোদমে শুরু হবে।
চিলাহাটি রেলস্টেশন মাস্টার আব্দুল মতিন বলেন, বর্তমানে চিলাহাটি থেকে খুলনা, ঢাকা ও রাজশাহী সরাসরি ট্রেন চলাচল করছে। এসব স্থানে পাঁচটি আন্তঃনগরসহ একটি মেইল ট্রেন চলাচল করছে। পরিত্যক্ত রেলপথটি পুণঃনির্মান শেষে ভারতের সঙ্গে রেল যোগাযোগ শুরু হবে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 722172976169555322

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item