সৈয়দপুরে বোরো ধান সংগ্রহে লটারীর মাধ্যমে কৃষক বাছাই

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুরে বোরো ধান সংগ্রহ অভিযানে অতিরিক্ত বরাদ্দের কৃষক বাছাই লটারী মাধ্যমে করা হচ্ছে। আজ(মঙ্গলবার) উপজেলার কাশিরাম বেলপুকুর ও খাতামধুপুর ইউনিয়নের  লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন হয়।
 উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ দপ্তর সূত্রে জানা গেছে, এবারে বোরো ধান মৌসুমে সৈয়দপুর সরকারি খাদ্য গুদামে কৃষকদের কাছ থেকে ২৩৬ মেট্রিন টন ধান ক্রয়ের জন্য বরাদ্দ মিলে। ওই বরাদ্দের অনুকূলে উপজেলার ৪৯১ জন কৃষক সরকারি খাদ্য গুদামে ৪৮০ কেজি করে ধান বিক্রয়ের সুযোগ পান। পরবর্তীতে সৈয়দপুর উপজেলার জন্য আরো ৩৯৪ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের অতিরিক্ত  বরাদ্দ মিলেছে। এ অবস্থায় এবারে কৃষক নির্বাচনে উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি লটারীর মাধ্যমে কৃষক নির্বাচনের সিদ্ধান্ত গ্রহন করে। সেই সিদ্ধান্তের আলোকে আজ(মঙ্গলবার)  প্রথম দিনে উপজেলার দুইটি ইউনিয়নে লটারী মাধ্যমে কৃষক নির্বাচন সম্পন্ন হয়। ইউনিয়ন দুইটি হচ্ছে উপজেলার ২ নম্বর কাশিরাম বেলপুকুর এবং ৫ নম্বর খাতামধুপুর ইউনিয়ন পরিষদ। এর আগে সংশ্লিষ্ট ইউনিয়নে লটারী অনুষ্ঠানের স্থান ও সময় উল্লেখপূর্বক ব্যাপক মাইকিং করা হয়েছে। তাতে সরকারি খাদ্য গুদামে বোরো ধান বিক্রয় করতে আগ্রহী কৃষকদের জাতীয় পরিচয়পত্র, কৃষি উপকরণ সহায়তা (ভূর্তকি) কার্ড  ও কার্ডের ফটোকপিসহ যথাসময়ে সংশ্লিষ্ট ইউপি কার্যালয়  চত্বরে উপস্থিত হতে বলা হয়। এর অংশ হিসেবে আজ(মঙ্গলবার) সকালে উপজেলার খাতামধুপুর ও বিকেলে কাশিরাম বেলপুকুর ইউনিয়নে কৃষক নির্বাচনে লটারী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি সৈয়দপুর  নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া উপস্থিতিতে ওই লটারী সম্পন্ন হয়। এ সময় উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্য সচিব ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সোহেল আহমেদ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু হাসনাত সরকার, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সদস্যরা উপস্থিত ছিলেন। সরকারি খাদ্য গুদামে বোরো ধান বিক্রির কৃষক বাছাই করা হয়।
 এদের মধ্যে কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ১৪০জন এবং খাতামধুপুর ইউনিয়নে ১৪৭জন কৃষক নির্বাচন করা হয়েছে। এবারে অতিরিক্ত বরাদ্দ ৩৯৪ মেট্রিক টন বোরো ধান উপজেলার ৫টি ইউনিয়ন ও পৌরসভা এলাকার ্৮১৮জন কৃষকের কাছ থেকে সংগ্রহ করা হবে।আগামীকাল (বুধবার) দ্বিতীয় দিনে উপজেলার ৩ নম্বর বাঙ্গালীপুর ও ৪ নম্বর বোতলাগাড়ী  ইউপি এবং বৃহস্পতিবার  উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7329281540951388624

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item