সৈয়দপুরে তথ্য অধিকার আইনের উপর কর্মশালা অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর সৈয়দপুরে তথ্য অধিকার এক্টিভিষ্টদের নিয়ে তথ্য অধিকার আইনের ব্যবহারের উপর দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রিসার্চ ইনিসিয়েটিভস্ বাংলাদেশ (রিইব) কর্তৃক বাস্তবায়িত এবং বিশ্বব্যাংকের সহায়তায় ‘তথ্য অধিকার আইন (আরটিআই)’র কার্যক্রম জোরদারকরণ’ প্রকল্পের আওতায় উক্ত কর্মশালার আয়োজন করা হয়। আজ মঙ্গলবার সৈয়দপুর শহরের পার্বতীপুর রোডস্থ জিএসএস আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে তথ্য অধিকার আইন ব্যবহার করে কিভাবে জনগণ জাতিসংঘ কর্তৃক প্রনীত স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন (এসডিজি), বাংলাদেশ সরকার কর্তৃক প্রনীত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও একশো বছরের ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে অগ্রগতির তথ্য গ্রহন, পর্যবেক্ষণ ও মনিটরিং করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও সমাজ পরিবর্তনে ও তথ্য অধিকার আইন বাস্তবায়নে এক্টিভিষ্টদের গুরুত্বও বিশদভাবে আলোচনায় উঠে আসে। কর্মশালায় এক্টিভিষ্টগণ এসডিজি, পঞ্চ-বার্ষিকী পরিকল্পনা ও স্থানীয় বিভিন্ন সমস্যার আলোকে ১০০ টি তথ্য আবেদন লিখে সরকারের বিভিন্ন মন্ত্রনালয় ও দপ্তরে তাৎক্ষণিকভাবে পাঠান।
উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন প্রকল্প সমন্বয়কারী অ্যাডভোকেট রুহী নাজ এবং কর্মশালাটি সঞ্চালনা করেন আরটিআই সমন্বয়কারী মতিউর রহমান।
এই কর্মশালায় দিনাজপুরের নবাবগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ও নবাবগঞ্জ উপজেলা এক্টিভিষ্ট গ্রুপের সেক্রেটারী মতিয়ার রহমান, পার্বতীপুর উপজেলা প্রেস ক্লাবের সহ-সভাপতি ও পার্বতীপুর উপজেলা এক্টিভিষ্ট গ্রুপের সভাপতি মুনজুরুল আলম, জেলা কমিটির সভাপতি সেক্রেটারী, বিভিন্ন উপজেলা এক্টিভিষ্ট গ্রুপের সভাপতি, সেক্রেটারীসহ মোট ২৭ জন এক্টিভিষ্ট অংশগ্রহন করেন। 

পুরোনো সংবাদ

নীলফামারী 480060563769162040

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item