পঞ্চগড়ে মরিচ চাষ করে কৃষকরা বিপাকে

সাইদুজ্জামান রেজা,পঞ্চগড়  প্রতিনিধি ঃ
পঞ্চগড় জেলায় এবার মরিচ চাষে কৃষকেরা হতাশায় জমি থেকে মরিচ তুলে শুকানো কাজে ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুকুলে না থাকায় চলতি বছর মরিচ উৎপাদনে কৃষকের মাঝে এক হতাশার ছাপ। সরেজমিনে দেখা যায় কৃষকরা জমি থেকে মরিচ উত্তোলন করে মাঠে, রাস্তায়, চাতালে, ঘরের টিনে শুকানো নিয়ে ব্যস্ত। জেলার ৫ উপজেলার বোদা, দেবীগঞ্জ, আটোয়ারী, তেঁতুলিয়া ও পঞ্চগড় সদর অঞ্চলের পাশাপাশি সীমান্তবর্তী গ্রামগুলোতেও মরিচ চাষ করে লাভের বদলে এবছর হতাশায় কৃষকেরা।
হঠাৎ করে মরিচ ক্ষেতে নানা রকম পোকার আক্রমন এবং মরিচ তোলার সময় টেপা পচা রোগে আক্রান্ত হয়ে মরিচ গাছেই মরিচ পঁচে শুকিয়ে যাচ্ছে। বিভিন্ন ধরনের কীটনাশক স্প্রে করেও কোন লাভ হয়নি। জেলার সদর, বোদা দেবীগঞ্জ বিশেষ করে আটোয়ারী ও তেতুঁলিয়া ্ উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীরা ধারদেনা করে মরিচ চাষ করেছে। এদিকে আটোয়ারী উপজেলার ক্ষুদ্র চাষী ছিদ্দিক হোসেন তেঁতুলিয়া উপজেলার আইন উদ্দীন আমাদেও প্রতিনিধিকে বলেন আমি ঋণ করে এবার লাভের আশায় মরিচ চাষ করেছি, পোকার আক্রমনে আক্রান্ত হয়ে মরিচ গাছে  পচন ধরেছে, লাভতো দুরের কথা ঋনের টাকা কি ভাবে পরিশোধ করব এই চিন্তায় আছি। আটোয়ারী উপজেলার মির্জাপুর গ্রামের কৃষক আজাহার আলী ও তেঁতলিয়া উপজেলার ভাদ্রুবাড়ি গ্রামের আইন উদ্দীন তিনিও বলেন বিগত বছরগুলোতে মরিচ চাষ করে ভালো মুনাফা করেছিলাম। তারই ফলশ্রুতিতে এবারও মরিচ চাষ করেছি। যে হারে মরিচ গাছে পোকার আক্রমন এবছর লাভতো দুরের কথা আসল উঠাতে পারবোনা বলে হতাশা ব্যাক্ত করেছেন। মরিচ চাষীরা আরো বলেছেন কৃষি বিভাগের কোন লোকই মাঠে গিয়ে মরিচের এ অবস্থায় কোনরুপ সহায়তা করে নাই।

অপরদিকে কৃষি বিভাগ বলেছে সংশ্লিষ্ট কৃষি বিভাগের মাঠ কর্মকর্তারা কৃষককে বিভিন্ন পরামর্শ দিয়ে আসছেন। জেলা কৃষি বিভাগের উপ- পরিচালক মোঃ আবু হানিফ আমাদের প্রতিনিধিকে  বলেন এবছর জেলায় ১০৪৪০ হেক্টর জমিতে বাঁশগাইয়া, বিন্দু, হট মাষ্টারসহ স্থানীয় জাতের মরিচের চাষ করা হয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় ১ হাজার হেক্টর বেশী। মরিচের আবাদ ভালোই হয়েছে। প্রতি হেক্টর জমিতে প্রায় ২ টন শুকনো মরিচের ফলন পাওয়া যাবে বলে জানান। তবে কিছু কিছু এলাকায় জলবায়ু পরিবর্তন, দিনে গরম রাতে ঠান্ডার কারনে মরিচে (এ্যানথ্রাক্সনস) বা টেপা পচা রোগ আক্রান্ত হয়েছে। কৃষি বিভাগ চাষীদের সর্বাতœক সহায়তা দিয়ে আসছেন। কৃষকরা মরিচ চাষে লাভবান হবে বলে জানিয়েছেন কৃষি বিভাগের এই কর্মকর্তা ।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 598861212819214935

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item