পঞ্চপাণ্ডব বিদায় পরবর্তী বাংলাদেশ নিয়ে ভাবতে বললেন গ্রিনিজ

ডেস্ক-বিশ্বে বাংলাদেশ ক্রিকেটকে উচ্চাসনে বসানোর নেপথ্য নায়ক পঞ্চপাণ্ডব। দেড় দশকেরও বেশি সময় ধরে টাইগারদের আগলে রেখেছেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ। দলকে শক্তভাবেই জিইয়ে রেখেছেন তারা।

কিন্তু আর কতদিন? ইতিহাসের অমোঘ নিয়মে একদিন বিদায় নিতে হবে তাদেরও। ধীরে ধীরে সেই ক্ষণ ঘনিয়ে আসছে। এদের পর দলের হাল ধরবেন কারা? এ বিষয়ে এখনই বিসিবিকে ভাবতে বললেন গর্ডন গ্রিনিজ।

একসময় বাংলাদেশ জাতীয় দলের কোচ ছিলেন। তাই টাইগারদের রন্ধ্রে রন্ধ্রে চেনেন এ ওয়েস্ট ইন্ডিয়ান। সময় থাকতে সতর্ক না হলে সর্বনাশ! তাই বিগ ফাইভের পর গুরুদায়িত্ব কাদের হাতে তুলে দেয়া যায় তা নিয়ে ক্রিকেট অভিভাবকদের ভাবতে বলেছেন গ্রিনিজ।

তিনি বলেন, প্রত্যেক দলেরই দারুণ খেলতে থাকা একটা প্রজন্মের বিদায়ের পর গুছিয়ে উঠতে বেগ পেতে হয়। আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে এটা নিয়ে এখন থেকেই ভাবতে বলব। বলতে পারেন এটা আমার পরামর্শ। শূন্যস্থান পূরণে পাইপলাইনে পর্যাপ্ত খেলোয়াড় নিশ্চিত করতে হবে।

একটা সময় একই দল বছরের পর বছর রাজত্ব করে গেছে। অতীতে দীর্ঘসময় ধরে দোর্দণ্ড প্রতাপে ক্রিকেট বিশ্ব শাসন করেছে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড। কয়েক বছর দলকে কাঁধে বইয়ে নিয়ে বেড়ানো ক্রিকেটাররা বিদায় নিলেও সমস্যা হয়নি। আগে থেকে বাজিয়ে রাখা খেলোয়াড়দের রিপ্লেস করা হয়েছে। সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত থেকেছে। বাংলাদেশকেও ঠিক তাই করতে হবে।

সর্বোপরি সময় পাল্টিয়েছে। টি-টোয়েন্টির বদৌলতে ক্রিকেটে বিপ্লব ঘটে গেছে। কৌশল বদলে গেছে। প্রযুক্তির উন্নতি ঘটেছে। গর্ডন গ্রিনিজ বলেন, আধুনিক ক্রিকেটের সঙ্গে তাল মেলাতে নিজেদের কৌশলগত উন্নতি ঘটাতে হবে। প্রতিপক্ষের শক্তিমত্তা ও দুর্বলতা নিয়েও আলাদাভাবে পরিকল্পনা করতে হবে। আগত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে হবে।

পুরোনো সংবাদ

খেলাধুলা 4107554591666748075

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item