নীলফামারীতে বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক পেল ৬ লাখ ৯৮ হাজার ৬৮৯ শিক্ষার্থী

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১ জানুয়ারি॥ নীলফামারী জেলায় বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক পেল ৬ লাখ ৯৮ হাজার ৬৮৯ জন শিক্ষার্থী। জেলার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসব শিক্ষাথীর মাঝে বিতরণ করা বইয়ের সংখ্যা ৫৪ লাখ ৩১ হাজার ৫২৭টি।
এর মধ্যে প্রাথমিক পর্যায়ে চার লাখ ৩৮ হাজার ৫৬ শিক্ষার্থীর মাঝে বিতরণ হয়েছে ১৯ লাখ ৭৭ হাজার ৮১২টি  বই এবং মাধ্যমিক পর্যায়ে দুই লাখ ৬০ হাজার ৬৩৩ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ হয়েছে ৩৪ লাখ ৫৩ হাজার ৭১৫টি বই।
সূত্রমতে, প্রাথমিক স্তরে ৪ লাখ ৩৮ হাজার ৫৬ শিক্ষার্থীর মধ্যে রয়েছে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত তিন লাখ ৭৭ হাজার ৩৬৯ জন এবং প্রাক প্রাথমিক পর্যায়ে রয়েছে ৬০ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী। অপরদিকে মাধ্যমিক পর্যায়ের ২ লাখ ৬০ হাজার ৬৩৩ শিক্ষার্থীর মধ্যে রয়েছে ইবতেদায়ী ৪৪ হাজার ৫০০, দাখিল ৩৯ হাজার ৩৩৩ জন, দাখিল ভকেশনাল ৭৬০ জন, এসএসসি ভকেশনাল চার হাজার ৫৮০ জন এবং সাধারণ মাধ্যমিক রয়েছে এক লাখ ৭১ হাজার ৮৪০ জন।
আজ মঙ্গলবার(১ জানুয়ারী) সকালে নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক ও নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক স্তরের বই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।
তিনি বলেন, আমাদের সময় স্বল্পমূল্যে বড় ভাই-বোনদের কাছ থেকে তাদের ক্লাসের বই কিনতাম। বর্তমানে  ৮ বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বাংলাদেশে বছরের প্রথম দিনে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক(বই) তুলে দিচ্ছেন। এ দেখে বুঝা যায় দেশ কত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। তোমরা যেমন নিজেদের যতœ নেও ঠিক তেমনি বইয়েরও যতœ নিবা। বই থেকে বড় বন্ধু কেউ হতে পারে না।
এসময় ওই দুই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, নীলফামারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম রাব্বানী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ওসমান গণি, নীলফামারী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মানিক ভূষণ চক্রবর্তী। #

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6813586432128982863

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item