নীলফামারীতে নিরাপদ প্রসব বিষয়ক কর্মশালা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৭ মার্চ॥ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে নীলফামারীতে কর্মশালা করেছে লুথেরান এইড টু মেডিসিন ইন বাংলাদেশ(ল্যাম্ব)। আজ মঙ্গলবার দুপুরে নীলফামারীর দি লেপ্রসি মিশন’র প্রশিক্ষণ কেন্দ্রে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আফরোজা খাতুন।
কর্মশালায় অতিথি হিসেবে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার নাহিদ হাসান, সিভিল সার্জন ডা. রণজিৎ কুমার বর্মণ বক্তব্য দেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্ট্রেং থেনিং হেলথ আউটকাম ফর ওমেন অ্যান্ড  চিলড্রেন(শো) প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ডা. অসিত কুমার দাস।
এছাড়া স্বাস্থ্য ক্ষেত্রে নারীদের বঞ্চিত হওয়ার কারণ ও জেন্ডার ট্রান্সফর্মেটিভ এপ্রোচ পর্যালোচনা করেন প্রকল্পের জেন্ডার স্পেশালিস্ট ইরফাত আরা ইভা ও প্ল্যান ইন্টারন্যাশনালের হেলথ  স্পেশালিস্ট মাহবুবুল আলম।
উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তা ও গণমাধ্যম কর্মী এবং বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা  অংশগ্রহণ করেন কর্মশালায়।
কর্মশালায় জানানো হয় ২০১৬সাল থেকে শুরু হওয়া ২০২০সালের জুন মাস পর্যন্ত নীলফামারী জেলায় মা ও শিশু এবং প্রজনন সেবা নিয়ে কাজ করবে “শো” প্রকল্প।
গর্ভবতি মায়েদের সেবা ও পরিচর্যা এবং নিরাপদ প্রসবের জন্য প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে প্রকল্পটি।
‘শো’ প্রকল্পের ব্যবস্থাপক ড. অসিত কুমার দাস বলেন, নীলফামারী জেলায় এখন পর্যন্ত ৪৪৭৬জন মা নিরাপদ প্রসব “নরমাল ডেলিভারী” করেছেন ইউনিয়ন পর্যায়ের পরিবার কল্যান কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে।
গর্ভবতি মা’দের সন্তান প্রসবের ক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ এবং উন্নত সেবার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা পর্যায়ের হাসপাতালে স্থানান্তর করণে সহযোগীতা করা হচ্ছে। এক্ষেত্রে নিজস্ব কর্মী, পরিবহণ সুবিধা দেয়া হচ্ছে প্রকল্পের মাধ্যমে।
প্রসঙ্গত চার বছরের(২০১৬-২০২০) প্রকল্পটিতে কারিগরি সহযোগীতা করছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। #

পুরোনো সংবাদ

নীলফামারী 4460179116797587305

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item