বঙ্গবন্ধু শেখ মুজিব মরেননি, তিনি মৃত্যুঞ্জয়ী। . . . সৈয়দপুরে সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মরেননি, তিনি মৃত্যুঞ্জয়ী। সবার মাঝে বেঁচে আছেন তিনি। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ না হলে আমরা বাংলাদেশ নামে স্বাধীন রাষ্ট্্র পেতাম না। তাঁর ঐতিহাসিক ওই ভাষণেই গোটা বাঙ্গালী জাতি ঐক্যবদ্ধ হয়ে দেশ স্বাধীনের আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। মুক্তিযুদ্ধে অংশে নিয়ে ৩০ লাখ তাজা প্রাণের বিনিময়ে দেশ স্বাধীন হয়। আর এই স্বাধীনতা পরিপূর্ণতা পেয়েছে ১৯৭২ সালের ১০ জানুয়ারি। ওই দিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বন্দিশালা থেকে মুক্তি পেয়ে স্বাধীন বাংলাদেশে আসেন।
 তিনি আজ ১০ জানুয়ারি (বুধবার) সৈয়দপুরে জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ওপর এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন। সকালে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে বিউটিফুল সৈয়দপুর নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ওই আলোচনা সভার আয়োজন করে।
এতে বিশেষ অতিথি’র বক্তব্য রখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক সহ - সম্পাদক আমেনা কোহিনুর আলম,সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মো. আখতার হোসেন বাদল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক ও কেন্দ্রীয় যুবলীগ নেতা মনোয়ারুল ইসলাম মাসুদ।
 সভায় সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ারুল হক সভাপতিত্ব করেন।
 এতে আলোচক ছিলেন ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সৈয়দপুর কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. সাখাওয়াৎ হোসেন খোকন। এ সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন শহীদ পরিবারের সন্তান মো. মহসিনুল হক মহসিন ও এ কে এম রাশেদুজ্জামান রাশেদ প্রমূখ।
 গোটা  আলোচনা সভাটি সঞ্চালনা করেন স্থানীয়  আওয়ামী যুবলীগ নেতা মো. মোস্তফা ফিরোজ।
আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক আরো বলেন, দীর্ঘ নয় মাসের যুদ্ধে বাঙ্গালী জাতি পাকিস্তানিদের পরাজিত করার মাধ্যমে দেশ স্বাধীন করেন। আর স্বাধীন হওয়ার পর স্বাধীনতা বিরোধিরা নানা ষড়যন্ত্র করতে থাকে। ফলে দেশ স্বাধীনের মাত্র সাড়ে তিন বছরের মাথায় স্বাধীনতা বিরোধি কিছু বিপথগামী সেনাদের হাতে নিহত হন বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্যরা।
উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, আজকের ঐতিহাসিক দিনে ঐতিহাসিক অঙ্গীকার করার তাগিদ দিয়ে সকলের উদ্দেশ্যে বলেন ২০১৮ সাল কঠিন সময়, এটা নির্বাচনের বছর। নির্বাচনে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে ধারণ করে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। কোনভাবেই এদেশে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কোন অপশক্তিকে মাথা চাড়া দিতে দেওয়া যাবে না। বাঙ্গালী জাতি বীরের জাতি, আমরা কখনও পরাজয় বরণ করতে পারি না মন্তব্য করে আরেফিন সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে আর যাকেই মনোনয়ন দিবেন তাঁর পক্ষে কাজ করে নির্বাচনে জয়ী হয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করতে হবে।
তিনি বলেন, দলে প্রতিযোগিতা ভাল, এতে নেতৃত্ব তৈরি হয়। কিন্তু সে প্রতিযোগিতা যেন  আভ্যন্তরিন কোন্দলের সৃষ্টি না করে। এটি হলে দল যেমন ক্ষতিগ্রস্ত হবে তেমনি ১৬ কোটি জনগণের আশা আকাঙ্খা ভেস্তে যাবে। তাই দেশের জনগনের জন্য সকলকে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে হবে।
অনুষ্ঠান শেষে একই স্থানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। পরে বঙ্গবন্ধু ওপর চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

পুরোনো সংবাদ

নীলফামারী 1217310022143330989

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item