ভারতীয় অর্থায়নে বাংলাদেশের ১৫ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা


ভারতীয় অর্থায়নে বাংলাদেশে ১৫ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

আজ সোমবার সকালে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনসহ এসব প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুও উপস্থিত ছিলেন।

৭১ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ের এসব প্রকল্পের মধ্যে রয়েছে- পিরোজপুরে ১১টি পানি পরিশোধনাগার স্থাপন, দেশের বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাভারে ৫ তলা ইস্কন মন্দির নির্মাণ, সিলেট ইস্কনে ৫ তলা ছাত্রাবাস নির্মাণ, চট্টগ্রামে একটি কমিউনিটি ভবন নির্মাণসহ অন্য প্রকল্প।

দুই দিনের সফরে রবিবার ঢাকা পৌঁছে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভায় অংশ নেন সুষমা।

ওই বৈঠকের পর মাহমুদ আলী বলেন, বাংলাদেশের জন্য ভারত সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ ও বিশ্বাসভাজন’ প্রতিবেশী রাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। 

যৌথ পরামর্শক কমিশনের সভার পর ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য এস্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার অ্যায়ায়েন্স’ এ অনুসমর্থনের নথি সুষমা স্বরাজের কাছে হস্তান্তর করেন মাহমুদ আলী।

দুই মন্ত্রীর উপস্থিতিতে ওই বৈঠকে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা এবং গ্যাসওয়েল কেনার বিষয়ে দুটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়।

এর মধ্যে প্রথম সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয় ভারতের এইচটিএম ও ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশের মধ্যে। এর আওতায় খুলনায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠায় ১০ কোটি রুপি দেবে ভারত সরকার।

আর দ্বিতীয় সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও ভারতের নুমালিগড় রিফাইনারির মধ্যে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 4602116332557383637

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item