জানেন, প্লাস্টিকের বোতলে পানি পান করে মারাত্মক ক্ষতি করছেন!

ডেস্ক-
গ্লাসে পানি পান করার যুগ এখন অতীত। বাড়ির ফ্রিজে বা খাওয়ার টেবলে এখন শোভা পায় রংবেরঙের প্লাস্টিকের বোতল। মানুষ এখন প্লাস্টিকের বোতলে পানি পান করতেই বেশি অভ্যস্ত। 

ব্যাগে বয়ে নিয়ে যাওয়ার পক্ষেও সুবিধা। প্যাকেজড পানীয় বা ঠাণ্ডা পানীয়র বোতল একবার কিনে দিনের পর দিন তাই ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু জানেন কি, প্লাস্টিকের বোতল আপনার শরীরের কী মারাত্মক ক্ষতি করে চলেছে? পানি নয়, বলা যেতে পারে, অল্প অল্প করে বিষ পান করছেন আপনি।

গবেষকরা ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার পর জানাচ্ছেন, অ্যাথলিটরা যে সমস্ত প্লাস্টিকের বোতলে টানা এক সপ্তাহ পানি পান করেন, সেই সব বোতলে ব্যাকটিকিয়ার প্রকোপ সবচেয়ে বেশি। আন্দাজ করতে পারেন কী পরিমাণ ব্যাকটিরিয়া জমা হয় তাতে? প্রতি স্কোয়্যার সেন্টিমিটারে ৯ লক্ষ কলোনিরও বেশি। অর্থাৎ আপনার শৌচালয়ে উপস্থিত ব্যাকটিরিয়ার থেকেও অনেকটা বেশি। হ্যাঁ, এ তথ্য চমকে দেওয়ার মতোই। পাশাপাশি গবেষকরা এও জানান, বোতলে থাকা ৬০ শতাংশ জীবাণুই মানুষকে অসুস্থ করে তোলার পক্ষে যথেষ্ট।

প্লাস্টিকের ব্যাকটিরিয়া থেকে কী কী রোগ সংক্রমিত হতে পারে? চিকিৎসক মেরিলিন গ্লেনভিল জানাচ্ছেন, দেহের সমস্ত অঙ্গেরই ক্ষতি করতে পারে এই জীবাণু। হরমোনবাহিত জীবাণুতে হতে পারে তীব্র পেট ব্যথা। এমনকী স্তন ক্যানসারের সম্ভাবনাও রয়েছে। কথায় বলে স্বাস্থ্যই সম্পদ।

তাই জেনেশুনে নিজের বিপদ ডেকে আনা নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ নয়। চিকিৎসার পিছনে লক্ষ লক্ষ অর্থ ব্যয় হওয়ার আগে তাই সুস্থ থাকতে স্টিল বা কাচের বোতলের পিছনেই অল্প টাকা খরচ করুন।

পুরোনো সংবাদ

লাইফস্টাইল 4929348218564766544

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item