একই পরিবারের ৩জনের হত্যাকারী ও ধর্ষক সাইলু মিয়ার ফাঁসির দাবিতে মানববন্ধন-সমাবেশ

এস.কে.মামুন

গত ১০ জুন ’১৭ হবিগঞ্জ সদর উপজেলার সুতাং বাজারের পাশে নিজ বাড়িতে সুখিয়া রবিদাসকে স্থানীয় সাইলু মিয়া ধর্ষণ করে। একই দিনে পুনরায় ধর্ষণ করতে গেলে আত্মরক্ষার জন্য সুখিয়া রবিদাস স্থানীয় সুতাং বাজারে দৌঁড়ে যায়। সেখানেই প্রকাশ্য দিবালোকে সাইলু সুখিয়াকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে। অত্যন্ত দুঃখের-লজ্জার বিষয়, সুখিয়া রবিদাসকে রক্ষার জন্য ভয়ে কেউ এগিয়ে আসেনি।
উল্লেখ্য, সুতাং বাজারের সাথে ৩/৪টি রবিদাস পরিবার বংশ পরম্পরায় বসবাস করে আসছে। স্থানীয় সন্ত্রাসী, ভূমিদস্যু সাইলু গং তাদের ভিটে-মাটি থেকে উচ্ছেদের জন্য ২০০৯ সালে সুখিয়ার স্বামী মনিলাল দাসকে তার বাড়ির পাশে খুন করে। ঐ মামলার বাদী মনিলাল দাসের কাকা অর্জুন দাসকে হত্যা করে ২০১৩ সালে। এই অর্জুন দাস হত্যা মামলার বাদী ছিল সুখিয়া রবিদাস। বিধবা সুখিয়া রবিদাস তার একমাত্র ১২ বছরের ছোট ভাইকে নিয়ে ঐ বাড়িতে মানবেতর জীবনযাপন করতো। উল্লিখিত দুই হত্যাকা-ের প্রধান আসামী সাইলু  তারপরও জমি দখল করতে না পেরে সুখিয়া দাসকে নিয়মিত ধর্ষণের প্রস্তাব দেয়, নচেৎ তার ছোট ভাইকেও হত্যার হুমকি দেয়। সমাজে কোন বিচার পাবে না এবং বালক ভাইকে বাঁচানোর জন্য নীরবে ২০১৩ সাল থেকে সুখিয়া রবিদাস সাইলুর দ্বারা ধর্ষিত এবং মামলা তুলে নেওয়ার ভয়ভীতির মধ্যেই ছিল।
গত ১০ জুন ’১৭ সাইলু সুখিয়া দাসকে একবার ধর্ষণ করার পর পুনরায় ধর্ষণের জন্য ঐ বাড়ীতে যায়। ধর্ষণ থেকে রেহাই পাবার জন্য সুখিয়া বাড়ির কাছে সুতাং বাজারে দৌঁড়ে যায়। প্রকাশ্য দিবালোকে শত শত মানুষের সামনে সুখিয়া দাসকে হত্যা করলেও সাইলুর ভয়ে কেউ এগিয়ে আসে নি। উল্লেখ্য, স্বামী মনিলাল দাস হত্যাকা-ের মামলা আর্থিক সংকটে চালাতে না পারায় সব হত্যাকারী রেহাই পায়।
একই ব্যক্তি সাইলু কর্তৃক পরপর ৩টি নির্মম হত্যাকা-ের বিচারের দাবিতে, বাংলাদেশ দলিত পরিষদ, বাংলাদেশ রবিদাস ফোরাম, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং জাতীয় আদিবাসী পরিষদ রংপুর জেলার যৌথ উদ্যোগে স্থানীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ১৭ জুন ২০১৭, সকাল ১১টা থেকে দুপুর ১২.৩০টা পর্যন্ত মানবন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ দলিত পরিষদ রংপুর জেলা সভাপতি এডভোকেট মনিলাল দাস। বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সিপিবি’র কেন্দ্রীয় উপদেষ্টা কমরেড শাহাদত হোসেন, জাসদ রংপুর জেলা সভাপতি এডভোকেট রফিকুল ইসলাম মুকুল, বাসদ জেলা সমন্বয়ক আব্দুল কুদ্দুস, জাসদ মহানগর সভাপতি গৌতম রায়, জাতীয় শ্রমিক ফেডারেশনের জেলা সভাপতি অশোক সরকার, দলিত পরিষদের জেলা সম্পাদক গোপাল চন্দ্র দাস, এন, এন, এম, সি,’র কো-অর্ডিনেটর সারাহ মারান্ডী, পূজা উদযাপন পরিষদ রংপুর জেলার যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত সরকার, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সংগঠক মৌসুমী আক্তার মৌ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কারমাইকেল কলেজ শাখার সভাপতি জনক রায় প্রমুখ।
বক্তারা উক্ত নৃশংস হত্যাকা-ের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। অবিলম্বে ধর্ষক ও ৩ খুনের প্রধান আসামী সাইলু মিয়া ও তার গংদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পুরোনো সংবাদ

রংপুর 8562155300749157179

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item