কিশোরগঞ্জ ভূমি অফিসে জনসাধারনের সেবা নিশ্চিত করতে গনশুনানী কেন্দ্র চালু

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ,নীলফামারীঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ভুমি অফিসে সাধারন মানুষের মাঝে সেবা নিশ্চিত করনে ভুমি বিষয়ক গনশুনানী কেন্দ্র ভুমির টানে (হেল্প ডেস্ক) সেবা কেন্দ্র চালু করায় ও সিটিজেন চার্টারের মাধ্যমে নামজারী, খারিজ  মিসকেসের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রতিকার প্রদান, কৃষি খাস জমি বন্দোবস্ত, হাটবাজার সমুহের একসনা লাইসেন্স নবায়ন, জলমহাল ইজারাসহ  বিভিন্ন বিষয়ের সরকারী ফি তুলে ধরায় ভুমি অফিসের আমুল পরিবর্তন সাধিত হয়েছে। ফলে কাজকর্মে ব্যাপক গতি ফিরে আসার পাশাপাশি জমির মালিকগণ হয়রানি ও দালালমুক্ত  হয়েছেন।উপজেলা সহকারী ভুমি কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা গেছে, জনসাধারনের সেবা নিশ্চিত ও ভুমি অফিসকে দালালমুক্ত করার  জন্য সরকারী নির্দেশনা মোতাবেক সিটিজেন চার্টারের মাধ্যমে বিভিন্ন বিষয়ের সরকারী ফি অনুযায়ী ভুমি সংক্লান্ত ২৫ ধরনের সেবা জনসাধারনকে দেয়া হচ্ছে। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) এর উদ্যোগে দুর্নীতি, হয়রানিমূলক সমাজ গঠনে অফিস চলাকালিন সার্বক্ষনিক একজন কর্মচারী জনসাধারনের সেবা প্রদানে বিভিন্ন পরামর্শ প্রদান করা সহ দ্রত কাজ কর্ম করা হচ্ছে।  এছাড়াও ভূমি বিষয়ক গুশুনানী কেন্দ্র ভূমির টানে  হেল্প ডেস্ক গঠন করে প্রতিমাসে ৩ থেকে ৪ শতাধিক ব্যাক্তিকে সেবা প্রদান করা হচ্ছে। নামজারী খারিজ আবেদন গ্রহনের সময় আবেদন পত্রে নিচের অংশে শুনানীর দিন নির্ধারন করে দেওয়া হয়। শুনানী গ্রহনের দিন নামজারী অনুমোদন ও ডিসিআর প্রদান করা হয়। এতে করে ভুমি অফিসে মামলা মোকদ্দমার কোন জট থাকছেনা।
সেবা প্রত্যাশী আনোয়ার হোসেন, মফিজার রহমান, মোকলেছার রহমান সহ সকলেই জানান, বর্তমানে ভূমি অফিসে কাজের কোন জঠিলতা নেই। কোন প্রকার ভোগান্তি ছাড়াই জনসাধারন তাদের কাঙ্খিত সেবা পাচ্ছে।
উপজেলা সহকারী কর্মকর্তা ভূমি উত্তম কুমার রায় বলেন, জনসাধারনের সেবা নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন ইউনিয়নে  ২০৬ শতক সরকারী খাস জমি উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বাহাগিলি ইউনিয়নে ১৩৬ শতক, পুটিমারী ইউনিয়নে ৪০ শতক , মাগুড়া ইউনিয়নে ২১ শতক ও কিশোরগঞ্জ সদর ইউনিয়নে ৯ শতক। তাছাড়া ভূমি অফিসে জনসাধারনের সেবা নিশ্চিত করার জন্য ও দালালমুক্ত করতে বিভিন্ন উদ্যোগ হাতে নেওয়া হয়েছে।



পুরোনো সংবাদ

নীলফামারী 194214434646244971

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item