ডিমলায় রি-কল প্রকল্পের ভবিষৎ করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জাহাঙ্গীর আলম রেজা,ডিমলা (নীলফামারী) প্রতিনিধি ঃ
এমন একদিন ছিল যখন নিজেকে মনে হত নারী হয়ে জন্ম গ্রহন করাটা ঠিক হয়নি, নারী হয়ে জন্ম গ্রহন করা মানে স্বামীর বোঝা হয়ে থাকা। নারী মানেই হয়ত পরনির্ভরশীল। নারী অর্থই ভোগের সমগ্রী পল্লী শ্রী রি-কল প্রকল্পের আওতায় দূর্যোগের পূর্ববর্তী ও পরবর্তী করনীয়, নারী ক্ষমতায়ন নারী উন্নয়ন, সরকারী বে-সরকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ, নারী অর্থনীতি ক্ষমতায়ন, কৃষিক্ষেত্রে নারীদের ভূমিকা, দূর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনকারীর ঘাত সহনশীল কমিউনিটি তৈরী করা। এসব না বিদ প্রশিক্ষন রি-কল প্রজেক্টের মাধ্যমে গ্রহণ করার পর এখন মনে হচ্ছে নারী হয়ে জন্মগ্রহণ করাটা সার্থক। কথাগুলি বললেন দক্ষিন খড়িবাড়ী দোয়ের সংগঠনের সভা প্রধান মোছাঃ ফরিদা বেগম।
বুধবার(২৯ মার্চ) দুপুরে নীলফামারীর ডিমলা উপজেলার হলরুমে পল্লীশ্রী রি-কল প্রজেক্টের বাস্তবায়নে এবং অক্সফ্যাম সহায়তায় ফিল্ড ফেসিলিলেটর সুমিত্রা রানী ও কানিজ শামিমা শিমীর যৌথ পরিচালনায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ শামিম জাহিদ তালুকদারের সভাপতিত্বে রি-কল প্রকল্পের অর্বতমানে সিবিও সমূহের জন্য উপজেলা পর্যায় সরকারী প্রতিষ্ঠানের সাথে ভবিষৎ করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।
এতে উপজেলার খগাখড়িবাড়ী, পশ্চিম ছাতনাই, পূর্ব ছাতনাই, টেপাখড়িবাড়ী, খালিশা চাপানী সহ মোট ৫টি ইউনিয়নের ৩০ টি সিবিও অংশগ্রহন করেন।
উক্ত অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ৭ নং খালিশা চাপানী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমান সরকার, ৯ নং টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম সাহিন, ০৪ নং খগাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ আবু সায়েদ বাকীর আহম্মেদ, ডিমলা মহিলা মহাবিদ্যালয়ের প্রভাষক মোঃ মাহাবুব খান, পূর্ব সহকারী কৃষি অফিসার নুরুনবী ইসলাম, প্রাণী সম্পদ অফিসার মোঃ শাহিনুর ইসলাম, ফিল্ড ফেসিলিলেটর মোঃ রেজাউল করিম, মোঃ দবিরুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পল্লীশ্রী রি-কল প্রকল্প সঞ্চায়নকারী পুরান চন্দ্র বর্মন, তিনি ২০১০ হতে ২০১৭ মার্চ মাস পর্যন্ত পল্লীশ্রী রি-কল  প্রকল্পের উপরোক্ত ইউনিয়নের পিছিয়ের পরা জনগোষ্ঠীকে প্রকল্পের আওতায় যেসব সেবা দান করেছেন তার প্রথম ধাপ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের হাতে অর্পন করে আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে প্রকল্পের সমাপ্ত ঘোষনা করেন।

সভায় বক্তাতাগণ পল্লীশ্রী রি-কল প্রকল্পের মাধ্যমে পিছিয়ে পড়া তথা চর অঞ্চলের অসহায় দরিদ্র জনগোষ্ঠীর প্রতি প্রকল্প যে, নিরালশ কাজ করেছে তার ভূয়সী প্রশংসা এবং তাদের রেখে যাওয়া জনগোষ্ঠীকে স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে প্রক্রীয়ার মাধ্যমে তাদের স্বাধ্যমত সাহায্যে ও সহযোগির আশ্বাস প্রদান করেন।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 7439047138047059029

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item