পীরগাছায় আলুর বাজারে ধস হাসি নেই কৃষকের মূখে

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)

আলু চাষে প্রসিদ্ধ রংপুরের পীরগাছায় এবারে আলুর বাম্পার ফলন হলেও হাসি নেই আলুচাষী কৃষকের মুখে। বাজারে দাম না থাকায় এবং আগাম জাতের আলু সংরক্ষনের ব্যবস্থা না থাকায় চাষীরা পড়েছেন মহাবিপাকে। এছাড়াও এ বছর আলুর জমিতে নানা মড়ক দেখা দেওয়ায় কৃষকদের খরচও বেড়ে দ্বিগুন হচ্ছে এবং লোকসানের পাল্লা ভারী হয়ে উঠছে। ফলে আলুচাষীদের চোখে মুখে আতংকের ছাপ দেখা দিয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার ৯টি ইউনিয়নে ৮ হাজার  হেক্টর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলেও চাষ করা হয়েছে ৯ হাজার ৫শ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকুলে থাকায় কৃষকরা কোমর বেধে আলু চাষ করে পড়েছেন মহাবিপদে। প্রথম দিকে আলুর জমি দেখে কৃষকের মন জুড়িয়ে গেলেও বর্তমানে আলুর জমিতে লেট ব্লাইট রোগসহ নানা রোগের সংক্রমন দেখা দিলে দিশেহারা হয়ে পড়েন কৃষকরা। তারা সপ্তাহে ২/৩ দিন আলুর জমিতে কীটনাশক প্রয়োগ করলেও তাতে কাজ হচ্ছে না। এছাড়াও আগাম জাতের আলুর বাজরে ধস নেমে যাওয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে চোখে সরষে ফুল দেখছেন আলু চাষীরা। এদিকে আলু তুলতে না পারায় বোরো চাষে দেরি হচ্ছে। অন্যদিকে আলুর লোকসান ঠেকাতে অনেক কৃষক আলু না তুলে জমিতেই রেখে দিচ্ছেন। বর্তমানে বাজারে আগাম জাতের আলু প্রতি বস্তা (৯০ কেজি) ৩শত ৫০ থেকে ৪ শত টাকা দরে বিক্রি করা হচ্ছে। উপজেলার বড়পানসিয়া গ্রামের কৃষক আমজাদ আলী জানান, ধার-দেনা করে আলু চাষাবাদ করেছি। দাম না পেলে পথে বসা ছাড়া উপায় নেই। উপজেলার অনন্তরাম সরকারটারী গ্রামের কৃষক ইসমাইল হোসেন জানান, আগাম জাতের আলু চাষ করেছি যাতে আলূ উত্তোলন করে বোরো ধান চাষাবাদ করতে পারি। এখন দেখছি আলু গলার কাটা হয়ে দাড়িয়েছে। তবুও আলু তুলে স্তুপ করে রেখে জমি খালি করার চেষ্টা করছি।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা জাহেদুর হক চৌধুরী শিমূল জানান, আমারা আলুর মড়ক দমনে কৃষকদের মোবাইল ফোনে খুদে বার্তার মাধ্যমে আলুর রোগ প্রতিরোধে নানা বিষয়ে পরামর্শ প্রদান ও উপ-সহকারি কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ প্রদান করছেন। তা ছাড়া আগাম জাতের আলু বাজারজাত করা ছাড়াও পরিপক্ক করে ষ্টোর –এ রাখার পরামর্শ দেয়া হচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 2834165681814536464

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item