নীলফামারী জেলায় শীতের তীব্রতা বেড়েছে॥ হতদরিদ্রদের মাঝে বিভিন্ন সংস্থার কম্বল বিতরন



ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৩ জানুয়ারী
তিস্তা নদী বিধৌত নীলফামারী ও পাশ্ববর্তী এলাকা সমুহে কনকনে হাড় কাঁপানো শীত আর তুষারপাতের মতো ঘন কুয়াশায় যবুথবু হয়ে পড়েছে মানুষজন ও প্রাণীকুল। এতে জনজীবন এক প্রকার বিপর্যন্ত হয়ে পড়েছে। বিশেষ করে কনকনে শীতে  দরিদ্র-অসহায় মানুষের দুর্ভোগ চরম আকার ধারন করেছে। শিশু ও বৃদ্ধ সহ অনেক মানুষ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ফলে হাসপাতালে রোগীর ভীড়ও বাড়ছে।
নীলফামারীর তিস্তা নদীর ডিমলা উপজেলা আবহাওয়া অফিস সুত্র মতে আজ শুক্রবার সেখানে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। অপর দিকে সৈয়দপুর উপজেলা বিমানবন্দর আবহাওয়া অফিস সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে তাপমাত্রা কমানোর সাথে উত্তুরী হিমবাতাসের মাঝারী শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।
তীব্র শীতে শিশু ও বৃদ্ধ সহ দরিদ্র এবং খেটে খাওয়া শ্রমজীবি মানুষের দুর্ভোগ চরমে উঠেছে।  এলাকার হতদরিদ্র শীতার্ত মানুষের  সরকারী ভাবে প্রায় ৫ হাজার কম্বল বিতরন করা হয়েছে।
এ ছাড়া আজ শুক্রবার দুপুরে পৃথকভাবে বিভিন্ন সংগঠন ও সংস্থা নীলফামারী সদর, ডোমার, ডিমলা ও সৈয়দপুরে দুই হাজার ৬০০ জনের মাঝে।

ডিমলাঃ-নীলফামারীর ডিমলায় আজ শুক্রবার সকালে তিস্তা কলেজ মাঠে বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিলের উদ্দ্যেগে হতদরিদ্রদের মাঝে কম্বল বিতরন করা হয়। তিস্তার পাড়ের ৭শ হতদরিদ্র নারী ও পুরুষ কম্বল তুলে দেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার। তিস্তা কলেজ মাঠে খালিশা চাপানি ইউপি চেয়ারম্যান আতাউর রহমান সরকারের সভাপতিত্বে  বক্তব্য রাখেন খালিশা চাপানি আ”লীগ সভাপতি সোহরাব হোসেন, সম্পাদক তামজিদুর রহমান তামজিদ, টেপাখড়িবাড়ী ইউনিয়নের ছাত্রলীগ নেতা ময়নুল ইসলাম, বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিলের কেন্দ্রীয় কমিটির সভাপতি এসএম আশেক উল্লাহ সোপান, সম্পাদক রাগীব হাসান, অর্থ সম্পাদক তিয়াস আহম্মেদ, চট্রগ্রাম শাখার সভাপতি এসএস উল্লাহ ফারহান প্রমুখ।
এ ছাড়া একই দিন ডিমলার বালাপাড়া ইউনিয়নের মধ্যম সুন্দরখাতা গ্রামে আন্তজাতিক মানবাধিকার কমিশনের উদ্দ্যেগে হতদরিদ্রদের মাঝে কম্বল বিতরন করা হয়। বলাপাড়া ইউনিয়নের  ৩শ হতদরিদ্র নারী ও পুরুষ কম্বল তুলে দেন আন্তজাতিক মানবাধিকার কমিশনের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি এটিএম মমতাজুল করিম। এ সময় সহ-সভাপতি আবু হোসেন মোহাম্মদ গোলাম কিবরিয়া, রংপুর বিভাগের সমন্বয়কারী ডাঃ আশরাফ হোসেন, সদস্য মোশারফ হোসেন, মামুন-অর রশিদ, শাহিনুর ইসলাম, আসলাম উদ্দিন সরকার উপস্থিত ছিলেন।

ডোমারঃ- নীলফামারীর ডোমারে ছয় শতাধীক শীতার্ত অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন করা হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২ টায় সোনারায় ইউনিয়নের খাটুরিয়া গ্রামের জাহানারা ইমাম আনন্দলোক প্রাথমিক বিদ্যালয় মাঠে আলোকিত প্রজন্ম মানবসেবা সংগঠন নামের একটি সেবামূলক প্রতিষ্ঠান পাঁচ শত কম্বল ও দুই শত গরম কাপড় বিতরন করে।
এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি গোলাম কিবরিয়া সাব্বিরের সভাপতিত্বে এসময় ডোমার থানার এসআই মো: হায়দার আলী, ইউপি সদস্য মো: আলী, সংগঠনের সাধারন সম্পাদক মনির উল্লাহ, সংগঠনের সদস্য আল-মামুন সোহাগ, সৈয়দ কামরুল হাসান, হুমাউন কবির, মাসুম হোসেন, রমজান, জীবন, মিশন ও দিদার প্রমুখ। 

সৈয়দপুরঃ- আজ শুক্রবার ক্রেডিট এ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থা’র (এমএসএস) যৌথ উদ্যোগে শীতার্তদের কম্বল বিতরণ করা হয়েছে। নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুরে অবস্থিত বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থা’র (এমএসএস) প্রশিক্ষণ কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে ওই শীতবস্ত্র বিতরণ করা হয়।
 কম্বল বিতরণ অনুষ্ঠানে মাইক্রোক্রেডট রেগুলেটরী অথরিটির (এমআরএ) এক্সিকিউটিভ ভাইস্ চেয়ারম্যান মি. অমলেন্দু মুখার্জী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
 এতে সভাপতিত্ব করেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থা’র (এমএসএস) নির্বাহী পরিচালক এ, এন, এম ইমাম হাসানাত।
কম্বল বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্রেডিট এ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (সিডিএফ) সভাপতি মো. ইমরানুল হক চৌধুরী, সিডিএফ’র নির্বাহী পরিচালক মো. আবদুল আউয়াল ও গণ-উন্নয়ন কেন্দ্রের (জিইউকে) নির্বাহী প্রধান আবদুস্ সালাম।
কম্বল বিতরণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থার(এমএসএস) পরিচালক মো. জাকির হোসেন। পরে প্রধান অতিথি মি. অমলেন্দু মুখার্জী  শীতার্তদের হাতে কম্বল তুলে দেন।
অনুষ্ঠানে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা-কর্মীরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে এলাকার পাঁচ শত অহায়,দুঃস্থ ও শীতার্ত মানুষের মাঝে একটি করে নতুন কম্বল বিতরণ করা হয়েছে। #                                      

অপরদিকে সৈয়দপুরে একই দিন আরডিআরএস বাংলাদেশ নীলফামারী ইউনিটের ক্ষুদ্র ঋণ কার্যক্রমের আওতায় অতিদরিদ্র জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অমলেন্দু মুখার্জী এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান, মাইক্রো ক্রেডিট রেগুলেটরী অথরিটি, ঢাকা। অনুষ্ঠানে মোট ৩০০ জন অতিদরিদ্র জনগন ও সদদ্যের মাঝে এই শীতবস্ত্র (কম্বল) বিতরন করা হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব  ইমরানুল হক চৌধুরী, চেয়ারম্যান ক্রেডিট এ্যান্ড ডেভলপমেন্ট ফোরাম (সিডিএফ), ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আব্দুল আওয়াল, নির্বাহী পরিচালক, সিডিএফ, ঢাকা, জনাব আবুল হাসনাত, নির্বাহী পরিচালক, এমএমএস ঢাকা, জনাব আব্দুস সালাম, নির্বাাহী পরিচালক, জিইউকে, গাইবান্ধা ও পরিচালক, টিএমএসএস। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অরুন চন্দ্র কীর্তনীয়া, ক্ষুদ্রঋণ সমন্বয়কারী,  আরডিআরএস বাংলাদেশ রংপুর, খম রাশেদুল আরেফীন, কর্মসূচি সমন্বয়কারী, গোলাম মোস্তফা, উর্ধ্বতন কর্মসূচি ব্যবস্থাপক (ক্ষুদ্রঋণ), নীলফামারী সহ  আরডিআরএস বাংলাদেশের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হুমায়ুন খালেদ পরিচালক ক্ষুদ্র ঋণ কর্মসূচি, আরডিআরএস বাংলাদেশ, অনুষ্ঠান সঞ্চালনা করেন গৌতম কুমার হালদার, ক্ষুদ্রঋণ সমন্বয়কারী আরডিআরএস বাংলাদেশ ।

নীলফামারীঃ এদিকে নীলফামারীর পুলিশ প্রশাসনের পক্ষে জেলা সদরের পঞ্চপুকুরের কারবালার ডাঙ্গা, ও চড়াইখোলায় পৃথকভাবে দুই শতাধিক কম্বল ও দুই শতাধিক শিশু পোষাক বিতরন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার ফিরোজ কবীর, সহকারী পুলিশ সুপার জাকারিয়া রহমান, পঞ্চপুকুর ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী, চড়াইখোলা ইউনিয়নের চেয়ারম্যান মানিক বসুনিয়া প্রমুখ।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 1118016082372602398

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item