নীলফামারীতে জেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দি প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১ ডিসেম্বর॥ আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন
ঘিরে উৎসব মুখোর পরিবেশে নীলফামারীতে চেয়ারম্যান  ও  ১৫ ওয়াডের  সাধারন কাউন্সিলর ও ৫টি সংরক্ষিন নারী আসনের প্রতিদ্বন্দি  প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছে।
আজ বৃহস্পতিবার বিকাল ৫টা  মনোনয়নপত্র দাখিলের শেষ সময় পর্যন্ত চেয়ারম্যান পদে দুই জন, ১৫টি ওয়াডের সাধারন কাউন্সিলার পদে ৭৯ জন ও ৫টি সংরক্ষিত নারী আসনে ১৮ জন মনোনয়নপত্র দাখিল করেন।
 জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক জাকীর হোসেন জানান চেয়ারম্যান পদে যে দুইজন মনোনয়ন পত্র দাখিল করেছেন তারা হলেন আওয়ামী লীগের দলীয় প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাডঃ মমতাজুল হক এবং সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক সদর উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন।
অপর দিকে জেলা নির্বাচন অফিসার ও সহকারি রির্টানিং অফিসার জিলহাজ উদ্দিন জানান মনোনয়ন জমার শেষ বিকাল ৫টা পর্যন্ত ১৫টি ওয়াডে সাধারন কাউন্সিলর পদে ৭৯ জন ও ৫টি সংরক্ষিত নারী আসনে ১৮ জন প্রতিদ্বন্দি প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছে। এরমধ্যে সাধারন কাউন্সিলর এক নম্বর ওয়াডে ৭ জন, দুই  নম্বর ওয়াডে ৮ জন, তিন নম্বর ওয়াডে ৩ জন, চার নম্বর ওয়াডে ৫ জন, পাঁচ নম্বর ওয়াডে ৬ জন, ছয় নম্বর ওয়াডে ৩ জন, সাত নম্বর ওয়াডে ৬ জন, আট নম্বর ওয়াডে ৭ জন, নয় নম্বর ওয়াডে ৫ জন, ১০ নম্বর ওয়াডে ৩জন, এগারো নম্বর ওয়াডে ৬ জন, বারো নম্বর ওয়াডে ৫জন,তেরো নম্র ওয়াডে ৪জন, চৌদ্দ নম্বর ওয়াডে চারজন ও পনেরো নম্বর ওয়াডে ৭ জন। অপর দিকে ৫টি সংরক্ষিত আসনের মধ্যে এক নম্বর ওয়াডে ৩জন, দুই নম্বর ওয়ডে ৫জন, তিন নম্বর ওয়াডে ৪জন, চার নম্বর ওয়াডে ২ জন ও পাঁচ নমবর ওয়াডে ৪জন।
সকাল ১১টার দিকে শহরের প্রগতিপাড়ার নিজ বাসভবন থেকে সমর্থকদের সঙ্গে নিয়ে পায়ে হেটে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক জাকীর হোসেনের কাছে মনোনয়ন পত্র জমা দেন সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাবেক সদর উপজেলার চেয়ারম্যান জয়নাল আবেদীন। তিনি জানান স্বতন্ত্র প্রার্থী হিসাবে তিনি চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে মনোনয়নপতও জমা দিয়েছেন।
 অপর দিকে  দুপুর একটার দিকে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে সেখান থেকে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের কাছে মনোনয়ন পত্র জমা দেন মমতাজুল হক।
নির্বাচনের তফশিল অনুযায়ী আগামী শনিবার ও রবিবার মনোনয়নপত্র যাছাই বাছাই করা হবে। এ ছাড়া আগামী ১১ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার ও প্রতিক বরাদ্দের দিন রয়েছে।
উল্লেখ যে নীলফামারী জেলার ৬ উপজেলার ৬০ ইউনিয়ন ও চারটি পৌরসভা মিলে এই নির্বাচনে ১৫টি ওয়াড ও সংরক্ষিত নারী আসনের ৫টি ওয়াড করা হয়েছে। সব মিলে   মোট ভোটার সংখ্যা ৮৫৫জন। এরমধ্যে পুরুষ ৬৫২ ও নারী ২০৩।
তবে নির্বাচন কমিশনের সর্বশেষ এক নির্দেশ মতে যে সকল পৌরসভা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সময় সীমা শেষ হয়েছে কিন্তু  মামলা জটিলতার কারনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি সে সকল এলাকার জনপ্রতিনিধিরা ভোটার হতে পারবেনা। সে হিসাবে এ জেলার ্একটি পৌরষবার মধ্যে নীলফামারী পৌর সভা ও ইটাখোলা,টুপামারী,কুন্দুপুকুর,খোকশাবাড়ি ও ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি,খগাখড়িবাড়ি ও গয়াবাড়ি সহ ৭টি ইউনিয়ন রয়েছে। নির্বাচন কমিশনের এই নির্দেশ যদি বহাল থাকে তাহলে একশ চারজন ভোটার কমে যাবে।
অপর দিকে এই হিসাবে দেখা যায় জেলার ১০ নম্বর ওয়াডে নীলফামারী পৌরসভা ,ইটাখোলা,কুন্দুপুকুর ও খোকশাবাড়ি ইউনিয়ন পড়েছে। ইসির উক্ত আদেশ অনুযায়ী এই ১০ নম্বর ওয়াডে কোন ভোটার থাকছেনা। কিন্তু ওই ওয়াডে সাধারন কাউন্সিল পদে প্রতিদ্বন্দি প্রার্থীরাও তাদের মনোনয়নপত্র দাখিল করছে। তবে সংরক্ষিত ৪ নম্বর নারী আসনে ১০.১১,১২ নম্বর ওয়াড রয়েছে।
এ প্রসঙ্গে জেলা নির্বাচন অফিসার ও জেলা পরিষদ নির্বাজনের সহকারি রির্টানীং অফিসার জিলহাস উদ্দিন বলেন এ বিয়য়ে নির্বাচন কমিশিনে পরবর্তি নির্দশনা না আসা পর্যন্ত পূর্বের নির্দেশনা এখন পর্যন্ত বহাল রয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 591892719486682482

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item