সৈয়দপুরে অসুস্থ সুবোধ রায়ের পাশে দাঁড়ালেন মানবিক সাহায্য সংস্থা কর্মকর্তা-কর্মচারীরা

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের অসুস্থ সুবোধ রায়ের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) ৭৯ নম্বর শাখার কর্মকর্তা-কর্মচারী। তারা অসুস্থ সুবোধের জন্য একটি নতুন একটি  ইলেকট্রিক বিছানার (বেড) ব্যবস্থা করে দিয়েছেন। পাশাপাশি হতদরিদ্র পরিবারের সদস্যদের নগদ কিছু অর্থ সাহায্যও করেছেন।
 খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের বাঙ্গালীপুর চৌমুহনী বাড়াইশালপাড়ার সুবোধ রায় (৩০)। এক সময় তাঁর মধ্যে ছিল ব্যাপক কর্মচাঞ্চল্য। বাড়ির পাশের একটি ইট ভাটায় শ্রমিক হিসেবে কাজ করতো। প্রায় ৬ বছর আগে একদিন ইটভাটায় কাজ করছিলেন তিনি। কোন এক দুপুরে প্রচন্ড রোদের মধ্যে কাজে ফাঁকে ইটভাটায় মাটির  ঢিবির (মাটির স্তৃপ) নিচে বসে বিশ্রাম নিচ্ছিলেন ক্লান্ত দিনমজুর সুবোধ রায়। নিয়তির নির্মম কি পরিহাস। মাটির ঢিবির কিছু মাটি আকস্মিক তাঁর ওপর এসে পড়ে। এতে তিনি মাটি আঘাতে মারাত্মক আহত হন। তাকে উদ্ধার করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায় তাঁর মেরুদন্ডের হাঁড় ভেঙ্গে গেছে। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর  শরীরে লোহার রড প্রবেশ করানো হয়। কিন্তু তিনি শরীরের কোমর থেকে নিচের অংশের বোধশক্তি হারিয়ে ফেলেন। সেখানে দীর্ঘ প্রায় ৭ মাস চিকিৎসা নেয়ার পর প্রাণে বেঁচে গেলেও সম্পূর্ণ অচল হয়ে পড়েন তিনি। এখন সোজা হয়ে দাঁড়াতে পারেন না তিনি। সারাক্ষণ বিছানায় শুয়ে শুয়ে থাকেন। প্রাকৃতিক কর্মসহ সবকিছুই করতে থাকতে হয় বিছানায় শুয়ে শুয়ে। চিকিৎসকরা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে শরীরে থাকা  লোহার রড অপসারণের জন্য বলেন। কিন্তু হতভাগা সুবোধের অস্বচ্ছলতার কারণে তা অপসারণ করা সম্ভব হয়নি অদ্যাবধি। সুবোধের স্ত্রী ও এক মেয়ে সন্তান রয়েছে। পরিবারের একমাত্র আয়-রোজগারের মানুষটি  আজ ভীষণ অসুস্থ। তাই তাঁর স্ত্রীও অনেকটাই দিশেহারা হয়ে পড়েছেন। ইতোমধ্যে তাঁর চিকিৎসায় যেটুকু নিজের সহায় সম্বল ছিল সবটুকুই নিঃশেষ হয়ে গেছে। এখন তাঁর স্ত্রী অসুস্থ স্বামী আর কোলের শিশুকে নিয়ে কি করবেন ভেবেচিন্তে কুল কিনারা পাচ্ছেন না। বর্তমানে মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করছেন সুবোধের স্ত্রী শিউলী রানী। এতে অসুস্থ স্বামী ও শিশুর মুখে এক বেলায় ঠিকভাবে দুমুঠো ভাত হয় না। স্বামীর চিকিৎসা করাবেন কিভাবে ?
এদিকে,সার্বক্ষনিক বিছানায় শুয়ে শুয়ে থাকার কারণে অসুস্থ সুবোধ রায়ের পিঠে ঘা হয়ে গেছে। এ অবস্থায় তাঁর এ দূরাবস্থার কথা জানতে পারেন সৈয়দপুর মাঠ পর্যায়ে কাজ করা বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন এমএসএস’র ৭৯ শাখার কর্মকর্তা-কর্মচারীরা। তারা সুবোধের জন্য একটি একটি ইলেকট্রিক বিছানার (বেড) ব্যবস্থা করেন। এমএসএস’র ওই শাখার সকল কর্মীরা নিজেরা অর্থ দিয়ে অসুস্থ সুবোধের জন্য একটি ইলেকট্টিক বিচানা কিনে তাকে দিয়েছেন।  গতকাল মঙ্গলবার বিকেলে সেটি অসুস্থ সুবোধের বাড়িতে গিয়ে তাঁর স্ত্রী হাতে তুলে দেন এমএসএস এর শাখার ব্যবস্থাপক মো. রিয়াজুল হক। এ সময় এমএসএস এর অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরাও উপস্থিত ছিলেন।
শাখা কর্মী মো. মোরশেদুল ইসলাম জানান, সুবোধ রায় বর্তমানে কি অবস্থা রয়েছেন তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। তাঁর দিকে দেখলে যে কোন মানুষের চোখে পানি আসবে। তাঁর শরীরে থাকা রডটি যত দ্রুত সম্ভব অপসারণ করা দরকার। কিন্তু তাঁর পরিবারের পক্ষে তা কোনভাবে সম্ভব নয়। কারণে আবারও অস্ত্রোপচার করে ওই রডটি তাঁর শরীর থেকে অপসারণ করতে হবে। তিনি অসুস্থ সুবোধের শরীর থেকে রড অপসারণে ও তাঁর সুচিকিৎসার জন্য দেশের সহৃদয়বান ও বিত্তশালী মানুষদের এগিয়ে আসার আহবান জানান। অসুস্থ সুবোধ রায়কে সার্বিক সাহায্য-সহযোগিতার জন্য ০১৭৭৩-৯০৯৫২৯ নম্বর মুঠোফোনে তাঁর স্ত্রী শিউলী রানীর সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন।  

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 3519520927330678472

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item