অবলোকনে সংবাদ প্রকাশের জের, ডোমারে দূর্র্নীতির মাধ্যমে বিতরনকৃত উপবৃত্তির টাকা জমার নির্দেশ

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার :
নীলফামারীর ডোমার উপজেলার বামুনিয়া পাটোয়ারীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহিদা বানু (বেনু)’র  উপবৃত্তি প্রদানে অনিয়ম ও দূর্নীতির  সংবাদ গত ২৭ শে জুলাই অনলাইন পত্রিকা অবলোকনে “ নীলফামারীতে উপবৃত্তি বিতরণে অনিয়ম ” শিরোনামে প্রকাশের জেরে বিধিবহির্ভুতভাবে বিতরনকৃত  উপবৃত্তির অর্থ হারাহারি ভাবে ট্রেজারী চালানের মাধ্যমে সরকারী কোষাগারে জমার নির্দেশ প্রদান করেছে কর্তৃপক্ষ ।
 জানা গেছে, গত ২৪ শে জুলাই উপজেলার বামুনিয়া পাটোয়ারীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহিদা বানু (বেনু)’র বিরুদ্ধে উপজেলা নিবার্হী কর্মকর্তাসহ  বিভিন্ন দপ্তরে ১০৯ জনের স্বাক্ষরিত অনিয়ম ও দূর্নিতির অভিযোগ করে ম্যানেজিং কমিটির সদস্য ও এলাকাবাসী।
অভিযোগপত্রে গত  ১৯ জুলাই উপবৃত্তির টাকা প্রদানে অভিভাবকদের নিকট থেকে জোড়পূর্বক ১০০ টাকা আদায় করে। এজন্য অনেক ছাত্রছাত্রীদের বইও আটক করে রাখে। কি জন্য ১০০ টাকা দিতে হবে ওই ওয়ার্ডের ইউপি সদস্য মো: আাউয়াল হোসেন  প্রধান শিক্ষকের নিকট জানতে চাইলে তাকেও গালমন্দ ও  ধমক দিয়ে স্কুল থেকে বের করে দেন প্রধান শিক্ষক। এসময় বিদ্যালয়ে উত্তেজনাও সৃষ্টি হয়। তিনি বিদ্যালয় মেরামতের স্লিপ বিলের ৪০ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করে এবং তিনি নিয়মিত স্কুলেও উপস্থিত থাকেন না  বলে অভিযোগে উল্লেখ রয়েছে।
এরই পরিপেক্ষিতে গত ২৭ শে জুলাই অনলাইন পত্রিকা অবলোকনে “ নীলফামারীতে উপবৃত্তি বিতরণে অনিয়ম ” সংবাদ প্রকাশ হলে ৪ ঠা আগষ্ট  উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সহ বিভিন্ন দপ্তর থেকে তদন্ত  শুরু হয় ।তদন্তে সত্যতা পাওয়ায় গত ২৫ শে অক্টোবরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের  প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প -৩য় পর্যায়ে প্রকল্প পরিচালক (যুগ্ম  সচিব) ইরতিজা আহম্মদ চৌধুরী স্বাক্ষরিত (গত ১৬ অক্টোবর ইং তারিখের) এক চিঠিতে বিদ্যালয়ের শিক্ষকদের দায়িত্ব পালনে অবহেলার জন্য বিধিবহির্ভুতভাবে উপবৃত্তির অর্থ বিতরণ করায় সংশ্লিষ্ট বিদ্যালয়টির উপবৃত্তি প্রদান ও আনুষংগিক বরাদ্ধ স্থগিত করা হয়েছে ।যা  গত ৬ ই নভেম্মর আসে উপজেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ে ।
 একই দিন পাওয়া আর এক চিটিতে চিঠিতে  ছাত্র- ছাত্রীদের  মাঝে  ২০১৫ /১৬ অর্থ বছরে   ১ম কিস্তিতে  ২১,০০০ , ২য় কিস্তিতে ১৩,২০০ ,৩য় কিস্তিতে ৩,৩০০, ৪র্থ কিস্তিতে ২৪,৯০০ টাকা সর্বমোট ৬২,৪০০ টাকা বিধিবহির্ভুতভাবে বিতরণ করা হয়েছে বলে উল্লেখ করা হয় ।
এমনাবস্থায় দায়িত্ব পালনে অবহেলার কারণে বিধিবহর্ভুতভাবে বিতরণকৃত ৬২,৪০০ টাকা সহকারী শিক্ষক,প্রধান শিক্ষক,সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে হারাহারিভাবে ট্রেজারী চালানের মাধ্যমে সরকারী কোষাগারে জমা প্রদান করে যাচাইকৃত চালানের মুল কপিটি কর্তৃপক্ষের নিকট পাঠানোর নিদের্শ প্রদান করা হয়েছে ।
ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহিদা বানু (বেনু) ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এমদাদুল হক জানান, এলাকাটি জনবহুল,দারিদ্রতার হার বেশী, শিশু শ্রম রোধের জন্য এখানে উপবৃত্তি প্রযোজন, এটা বন্ধ হলে উপস্থিতির হার কমে যাবে ।তাছাড়া অত্র বিদ্যালয়ের সমাপনি পরীক্ষায়  পাশের হার শত ভাগ ।
উপজেলা শিক্ষা অফিসার শাহজাহান মন্ডল জানান,উপবৃত্তি নিয়ে অভিযোগ হওয়ায়  তদন্ত করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসার (উপবৃত্তি) । ।তদন্তে  প্রমান পাওয়া গেছে নীতিমালা অনুযায়ী উপবৃত্তি বিতরণ করা হয়নি । তদন্ত রির্পোট প্রকল্পের পরিচালককে দেওয়ায় পরে উপবৃত্তি ফেরত দেওয়ার জন্য নিদের্শ দেওয়া হয়েছে ।এর জন্য প্রধানশিক্ষকই দায়ী । সংশ্লিষ্টদের উপবৃত্তির টাকা ফেরত দিতে হবে ।প্রধানশিক্ষকসহ সংশ্লিষ্টদের নামে বিভাগীয় মামলাও হতে পারে ।

পুরোনো সংবাদ

নীলফামারী 5860109005680570688

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item