জঙ্গি ও মৌলবাদ ঠেকাতে সংস্কৃতি চর্চার বিকল্প নেই- মসিউর রহমান রাঙ্গা

রংপুর ব্যুারো

রংপুর: তরুণ সমাজের মধ্যে সংস্কৃতি চর্চার প্রবণতা কমে যাওয়ার কারণেই ধর্মীয় শিক্ষার নামে জঙ্গিবাদ ও মৌলবাদ মাথা চাড়া দিয়ে উঠছে। জঙ্গিবাদের মতো অপশক্তি নির্মূল করতে সংস্কৃতি চর্চার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা (এমপি)।

তিনি বলেন, মৌলবাদ শুধু মুসলমানদের মধ্যে নয়, হিন্দুদের মধ্যেও ঢুকে গেছে। আমাদের যুব সমাজকে জাগতে হবে। সংস্কৃতি চর্চায় মনোনিবেশ করতে হবে। দেশের ইতিহাস ও ঐতিহ্য-সংস্কৃতিকে লালন করতে হবে।

‘‘বাঙালী সংস্কৃতি আমাদের মুক্তি, এসো সবে রুখে দেই জঙ্গিবাদী অপশক্তি’’ শ্লোগানে বুধবার (২রা নভেম্বর) সকালে রংপুর টাউন হল চত্ত্বরে রংপুর নাট্যকেন্দ্রের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে ৬ দিনব্যাপী ‘সনিক প্রাইম নাট্যোৎসব-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সমাজ-দেশ-মাটি ও বাংলার কথা তুলে ধরবার অন্যতম মাধ্যমই নাটক এবং মঞ্চ। আমাদের নাট্যকর্মীরা দেশের গণতন্ত্র ও উন্নয়নে ভুমিকা রাখছে। বর্তমান সরকারও তাদের অর্থনেতিক স্বচ্ছলতা ও সাংস্কৃতিক উন্নয়ন ঘটাতে কাজ করে যাচ্ছে।

এসময় তিনি বলেন, সকল ধর্মের মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও প্রতিরোধেই বাংলাদেশ থেকে মৌলবাদ ও জঙ্গিবাদের মতো অপশক্তি নির্মূল হবে।

অনুষ্ঠানে রংপুর নাট্যকেন্দ্রর সভাপতি ও সাবেক পৌর চেয়ারম্যান কাজী জুননুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক পৌর মেয়র একেএম আব্দুর রউফ মানিক, সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর জেলার সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রথিশ চন্দ্র ভৌমিক বাবুসোনা, নাট্যকেন্দ্রর সাধারণ সম্পাদক রাজ্জাক মুরাদ, সনিক প্রাইম গ্রুপের নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ।

আয়োজনের শুরুতেই জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালী নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

উৎসবের প্রথমদিন বুধবার টাউন হলে মঞ্চস্থ হয় সুকান্ত ভট্টাচার্য এর রচনা ও মাকসুদার রহমান মুকুলের নির্দেশনায় নাটক অভিযান। ছয় দিনব্যাপী এই নাট্যোৎসব আগামী নভেম্বর শেষ হবে। উৎসবে রংপুর ও ঢাকার নাট্যদল অংশ নিয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8681077454173463174

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item