মুক্তিযোদ্ধার তালিকায় নাম থাকলেও স্বীকৃতি পাননি কিশোরগঞ্জের শ্রী কালিচরন রায়

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধি

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়ে ভারতের শিতলদহ কুচবিহার প্রশিক্ষন ক্যাম্পে অংশ নিয়ে এফ এফ নম্বর, জীবনবৃতান্ত ও ছবি রেকর্ডভুক্ত হওয়ার পর এবং পরবর্তীতে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সরবরাহকৃত আবেদন ফরমে একাধিকবার আবেদন নিবেদন করেও  মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাননি রণাঙ্গনের সৈনিক শ্রী কালিচরন রায়(৬২)। জীবন বাজী রেখে দেশকে রক্ষা করার জন্য মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দাখিলকৃত আবেদন সুত্রে জানা গেছে, নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের কাঠগাড়ী গ্রামের সর্গীয় প্রানকৃষœ রায়ের পুত্র শ্রী কালিচরন রায়। দেশমার্তকার টানে যুদ্ধ করতে গিয়ে সর্বস্ব হারিয়ে রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায়  ৩০ বছর ধরে সাইকেল পাহারা দিয়ে কোনমতে জীবন যাপন করছেন। তৎকালিন বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে মুক্তিযোদ্ধা ভাতার জন্য আবেদন করেন। কিন্তু আওয়ামীলীগ করার জন্য তিনি তালিকা ভুক্ত হতে পারেননি তার আওয়ামীলীগের সদস্য নম্বর (৬৬৬৪১৮৩)। সর্বশেষ গত ২০১২ সালে আবারো ভাতার জন্য আবেদন করলেও এখোনো তিনি মুক্তিযোদ্ধার তালিকায় অর্ন্তভুক্তি হতে পারেননি। তিনি ভারতের সিতলদহ, কুচবিহারে ৬ নম্বর সেক্টরে  সেক্টর কমান্ডার  এমকে খাদেমুল বাশারের দলভুক্ত হয়ে ২৯ দিন প্রশিক্ষন নিয়ে যুদ্ধ কালিন ক্যাম্প কমান্ডার শ্রী তারাকান সিংহের নেতৃত্বে বিভিন্ন জায়গায় মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন।
দেশ শত্রমুক্ত হওয়ার পর ১৯৭২ সালে জানুয়ারী মাসে বাংলাদেশ স্বসস্ত বাহিনীর অধিনায়ক মুহাম্মদ আতাউল গনী ওসমানীর কাছে রংপুর জেলার কেল্লাবন্দে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জমা দেন।
 শ্রী কালিচরন রায় জানান, অনেক আবেদন নিবেদনের পর তিনি ঢাকায় মুক্তিযোদ্ধা কল্যান ট্রাষ্টে খোঁজ নিয়ে জানতে পারেন, ভারতীয় প্রশিক্ষন প্রাপ্ত মুক্তিযোদ্ধারের নামের তালিকা সেখানে রক্ষিত আছে। তার এফ এফ নম্বর ১২৭/২৭ । সেখানে তার নাম  ও  সহযোদ্ধাদের নাম পেয়ে  ২০১২ সালের ২১ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন দাখিল করেন।  তিনি বর্তমানে এক ছেলে দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে  মানবেতর জীবন যাপন করছেন। তিনি মুক্তিযোদ্ধার তালিকায় অর্ন্তভুক্ত হয়ে গেজেট প্রকাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 8487474351023108744

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item