থিয়েটার সৈয়দপুরের প্রযোজনায় নাটক “মুক্ত করো মন” মঞ্চস্থ

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নাটক সমাজ বদলের হাতিয়ার এ স্লোগানকে সামনে রেখে সৈয়দপুরে ‘মুক্ত করো মন’ নাটক মঞ্চস্থ হয়েছে। স্থানীয় রেলওয়ে মর্তূজা মিলনায়তনে গত শনিবার সন্ধ্যায়  থিয়েটার সৈয়দপুরের প্রযোজনায় নাটকটি মঞ্চস্থ হয়।
নাটকটি মঞ্চায়নের আগে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে নাটকটির লেখক সাহিত্যিক  অধ্যক্ষ মো. হাফিজুর রহমান হাফিজ ও  নিদের্শক (পরিচালক) নাট্যকার তমিজুর রহমান তোফায়েল বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে নীলফামারী - ৪  (সৈয়দপুর-কিশোরগঞ্জ একাংশ) আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ আলহাজ্ব মো. শওকত চৌধুরী, সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু ছালেহ মো. মুসা জঙ্গী, আওয়ামী লীগ নেতা আখতার হোসেন বাদলসহ রাজনীতিবিদ, শিক্ষক, লেখক, সাংবাদিক, ব্যবসায়ী নেতা, সুধীজন, আমন্ত্রিত অতিথি ও বিভিন্নস্তরের বিপুল সংখ্যক দর্শক উপস্থিত ছিলেন এবং নাটকটি উপভোগ করেন।
‘মুক্ত করো মন’ নাটকটি রচনা করেছেন থিয়েটার সৈয়দপুর এর সভাপতি ও সৈয়দপুর কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সাহিত্যিক মো. হাফিজুর রহমান হাফিজ। নাটকটি নিদের্শনায় ছিলেন নাট্যকার তমিজুর রহমান তোফায়েল।
মুক্ত করো মন নাটকটি থিয়েটার সৈয়দপুরের তৃতীয় প্রয়োজনা। এর আগে ২০১৪ সালে থিয়েটার সৈয়দপুরের প্রথম প্রযোজনায় নাটক ‘আইয়ুব আলী ঘটকের বিয়ে ’ এবং ২০১৫ সালে দ্বিতীয় প্রযোজনায় “তৃতীয় পক্ষ” নাটকটি মঞ্চস্থ হয়।
মুক্ত করে মন নাটকে অভিনয় শিল্পী ছিলেন মো. মমিনুল ইসলাম মুকল, আসমা সুলতানা, মো. নাসিম, মাসুদ রানা টিটু, আকতারুল ইসলাম সজীব, আফরিনা খানম নিপি, সাংবাদিক আমিরুল হক আরমান, আব্দুল জলিল, মোক্তার হোসেন রাকিব, মো. নুরুজ্জামান মো. নাছিম রেজা শাহ্, দেবাশীষ রায়, পরেশ চন্দ্র দাস, মো. ওয়াহেদ আলী ও আকতারুল ইসলাম মৃধা।  নাটকটিতে অভিনয়ন শিল্পীদের অনেক অভিনয় দর্শক মনে দাগ কেটেছে। আর মঞ্চ পরিচালনা ও সজ্জায় ছিলেন আকতারুল ইসলাম মৃধা ও মেকআপে উত্তম তরফদার (নীল)। আলোক নিয়ন্ত্রণ করেন ওয়ালিউর রহমান ও তার দল, মো. শাহজাহান ছিলেন আবহ সঙ্গীতে। নাটকটি পরিবেশন উপলক্ষে একটি  নাট্যপত্র প্রকাশ করা হয়েছে। এতে থিয়েটার সৈয়দপুরের উপদেষ্টা ব্যারিস্টার মোকছেদুল ইসলাম, সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ক্ষিতীশ চন্দ্র রায়সহ থিয়েটারের অন্যান্য সদস্যদেরও লেখা স্থান পেয়েছে।
 এদিকে, মঞ্চায়িত নাটকটি দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। দীর্ঘদিন পর হলেও থিয়েটার সৈয়দপুরের প্রযোজিত মুক্ত করো মন নাটকটি অনেকে সপরিবারে উপভোগের সুযোগ করে দিয়েছে। এতে সৈয়দপুর শহরের বিনোদন পিপাসু মানুষ কিছুটা হলেও বিনোদনের সুযোগ খুঁজে পেয়েছেন।
মুক্ত করো মন নাটকের কাহিনী সংক্ষেপ এরূপ : পাশাপাশি দুই ক্ষয়িষ্ণু পরিবার। শেখ পরিবার আর চৌধুরী পরিবার। তাদের পূর্বের ঐতিহ্য, ধন সম্পদ না থাকলেও ঠাটবাট আছে। আছে টেক্কা দেয়ার মানসিকতা। এটা বংশ পরস্পরায় বজায় আছে। ঐতিহ্য, গৌরব ধরে রাখতে তারা আইন অমান্য করতেও দ্বিথা করে না। কিন্তু তাদের শিক্ষিত, আধুনিক বিজ্ঞান মনস্ক প্রজন্ম তাদের কাজ কর্মে সায় দিতে নারাজ। তাই তারা একত্রিত হয়। প্রতিবাদের ধ্বনি তোলে। মুরব্বিদের দৃষ্টি ভঙ্গির পরিবর্তন আনতে গ্রহন করে বুদ্ধিদীপ্ত কৌশল। গড়ে তোলে সংস্কার নিবেদিত সংগঠন- মুক্ত করো মন। মুরব্বিরা তাদের ভূল বুঝতে পেরে তরুণ প্রজন্মের প্রতি বাড়ায় সহযোগিতার হার। এবাবে সুন্দর সমাপ্তির মাধ্যমে পরিসমাপ্তি ঘটে পুরো নাটকটির।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 3176542822532775062

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item