কুষ্টিয়ায় মাতৃ নবজাতক শিশুর স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি

মাতৃ নবজাতক শিশুর স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে ১ম ১০০০ দিনে শিশুর ভবিষ্যৎ নিধারণ বিষয়ক কর্মশালা কুষ্টিয়ার হাউজিং স্টেট হাই স্কুলে অনুষ্ঠিত হয়েছে। নেশনটেক কমিউনিকেশন লিমিটেড,ঢাকার অর্থ্যায়নে এই শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কর্মশালাটির আয়োজন করেন নিউট্রিশন ইনিশিয়েটিভ।

শনিবার দিনব্যাপী পুষ্টি বিষয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। নিউট্রিশন ইনিশিয়েটিভের সভাপতি ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষক শাম্মী আক্তারের সভাপতিত্বে এবং আলী মুর্তজা সিদ্দিকী খসরুর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে পুষ্টিবিদ রায়হান মোস্তাক এবং বিশেষ অতিথি হিসেবে কুষ্টিয়ার সমাজসেবক রোকসানা পারভীন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে পুষ্টিবিদ রায়হান মোস্তাক বলেন, ‘প্রথম এক হাজার দিন শিশুর জন্য সোনালি সম্ভাবনাময় দিন। এই সময়ে শিশুর পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করতে হবে। অপরদিকে গর্ভবর্তী মায়েরা আয়রন এবং ভিটামিনের অভাবে বেশি ভোগে। তাই গর্ভাবস্থায় মায়ের আয়রন এবং ভিটামিন নিশ্চিত করতে হবে’। এছাড়াও তিনি গর্ভবর্তী মা ও শিশুর প্রথম এক হাজার দিনের মধ্যে পর্যাপ্ত পুষ্টি না পেলে কি কি সমস্যায় ভোগে এবং এই সমস্যাগুলো কিভাবে প্রতিরোধ করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

নিউট্রিশন ইনিশিয়েটিভের সভাপতি শাম্মী আক্তার বলেন, গর্ভবস্থায় থেকে শুরু করে জন্মের দুই বছর পর্যন্ত অথ্যাৎ শিশুর প্রথম এক হাজার দিনের মধ্যে আমরা যদি গর্ভবর্তী মা ও শিশুর পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করি তাহলে শিশুর বুদ্ধি ও দৈহিক বৃদ্ধি স্বাভাবিকভাবেই চলবে। আজকের সুস্থ সবল শিশু আগামী দিনের সুন্দর সমাজ তৈরির কারিগর। অপরদিকে শিশুর পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত না করতে পারলে পরবর্তীতে শিশুর বুদ্ধি ও দৈহিক বৃদ্ধি বিকাশে নানা রকম সমস্যা দেখা দিবে। তাদের মধ্যে একটি প্রতিবন্ধী। এছাড়াও শিশু নানারকম সমস্যার মধ্য দিয়ে বড় হবে, পরবর্তী জেনারেশনে একই অবস্থা চলতে থাকবে। তাই শিশুর প্রথম এক হাজার দিনের মধ্যে স্বাস্থ্যবান শিশুর গঠনের জন্য পর্যাপ্ত পুষ্টি সর্ম্পর্কিত বিষয়গুলো নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, শিশুর জন্মের এক হাজার দিনের মধ্যে তার প্রায় ৮০ ভাগ মানসিক বুদ্ধি ও দৈহিক বিকাশ লাভ করে। এক্ষেত্রে শিশুর পুষ্টি নিশ্চিত করতে হবে। মাতৃদুগ্ধ শিশুর জন্য উন্নতমানের অ্যান্টিবায়োটিক, কিন্তু আমাদের সমাজে প্রায়ই দেখা যায় মাতৃদুগ্ধ না দিয়ে বাইরে থেকে ক্রয়কৃত দুধ শিশুকে খাওয়ায়। এতে শিশুর পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত হয় না। এর ফলে শিশু পরবর্তীতে না রকম অপুষ্টিতে ভোগে। তাই প্রত্যেক শিশুর জন্য জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত মাতৃদুগ্ধ নিশ্চিত করতে হবে।
এসময় উপস্থিত ছিলেন নিউট্রিশন ইনিশিয়েটিভের কোষাধ্যক্ষ ড. বাবলী সাবিনা আজহার, ৩নং আবদালপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইসহাক আলী, নিউট্রিশন সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর সালমা সুলতানা, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জেলা শাখার সভাপতি আজগর আলী, যুব উন্নয়ন সংস্থার সভাপতি আহসান আলী বিশ্বাস, খাদেম আলী কলেজের শিক্ষক খন্দকার শফিক। এছাড়াও নিউট্রিশন ইনিশিয়েটিভের সদস্যবৃন্দ এবং কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থীরা।

কর্মশালা শেষে নিউট্রিশন ইনিশিয়েটিভের পক্ষ থেকে কর্মশালার উপর শিক্ষার্থীদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 8257245228924040733

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item