চাকুরী ফিরে পেতে প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন ফ্যাসিলিটেটরদের

নিজস্ব প্রতিনিধিঃ
দূর্বিসহ জীবন কাটাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল  অধিদপ্তর(এলজিইডি)-র রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোড মেইনন্টেনেন্স প্রোগ্রাম (আরইআরএমপি)-এর ফ্যাসিলিটেটরবৃন্দ। চাকুরী স্থায়ীকরণ বা আরইআরএমপি-২ প্রকল্পে বহাল থাকার জন্যই তারা মামলা করেছিল এবং সেই মামলার রায়ও পেয়ে চাকুরীতে বহাল না হয়ে পরিবার-পরিজন নিয়ে দূর্বিসহ জীবন কাটাচ্ছে। দেখার কেউ নেই।
নীলফামারী জেলার ডোমারে আয়োজিত ফ্যাসিলিটেটর সম্মেলন-এ উক্ত অভিযোগগুলো করেন ফ্যাসিলিটেটর নেতারা। ডোমার সরকারী মহাবিদ্যালয়ের পাশে ৩সেপ্টেম্বর সকাল ১১.০০টায় আয়োজিত ঘন্টা ব্যাপি এই সম্মেলনে উপস্থিত থাকেন রংপুর বিভাগের অন্তত ৫০জন ফ্যাসিলিটেটর। নীলফামারী জেলার ফ্যাসিলিটেটর নেতা কিশোরগঞ্জ সেচ্ছাসেবক লীগের উপজেলা সভাপতি গোলাম রব্বানী বলেন, বিগত ২বছর যাবৎ আমরা ফ্যাসিলিটেটররা পরিবার-পরিজন নিয়ে দূর্বিসহ যে জীবন কাটাচ্ছি তা কল্পনা বিহীন। তিনি বলেন, দুটি ঈদ চলে গেছে, আমরা কেউ ঠিক মতো ঈদ করতে পারি নি। কিভাবে করবো ? এই প্রকল্পগুলোতে যারা চাকুরী করি তারা তো সবাই গরীব মানুষের সন্তান। মানুষের বাসায় মজুরিও তো করতে পারি না।
এদিকে দিনাজপুর থেকে আসা ফ্যাসিলিটেটর নেতা মিজানুর রহমান মিজান বলেন, সামনে কুরবানী ঈদ। ভেবেছিলাম ঈদের আগেই চাকুরীতে জয়েন করতে পারবো। বেতন না পেলেও সস্থি তো পাবো যে জয়েন করেছি বেতন পাবই। কিন্তু সেটা মনে হয় হচ্ছে না। তিনি বলেন, রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ আমাদের পরে উচ্চ আদালত থেকে রায় পেয়ে এখন বহাল তবিয়তে চাকুরী করতেছে।  আমাদের উচ্চ আদালতের রায় ও আপিল বিভাগের রায়ও হয়ে গেছে তাদের অনেক পূর্বে। কিন্তু কেন চাকুরীতে প্রবেশের জন্য অনুমতি আসছে না সেটা বোধগম্য নয়। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন, তিনি আমাদের মায়ের মতো। তিনি আমাদের কথা বিবেচনা করে এই আগত কুরবানী ঈদের পূর্বেই আমাদের এই দূর্বিসহ জীবন থেকে মুক্তি দিয়ে আমাদেরকে চাকুরীতে পূণরায় বহাল করে দুবেলা দুমুঠো আহারের ব্যবস্থা করে দেবেন।
উল্লেখ্য, চাকুরী স্থায়ী করণের জন্য ২০১৩ইং সালে স্থানীয় সরকার প্রকৌশল  অধিদপ্তর(এলজিইডি)-র রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোড মেইনন্টেনেন্স প্রোগ্রাম (আরইআরএমপি)-এ কর্মরত ফ্যাসিলিটেটরগণ উচ্চ আদালতে একটি মামলা করে। মামলার রায় উচ্চ আদালত থেকে পেলে এলজিইডি অধিদপ্তর এই রায়ের বিরুদ্ধে আপিল করে এবং আপিল খারিজ হয়ে যায়। এরপর রুরাল এমপ্লয়মেন্ট এন্ড রোড মেইনন্টেনেন্স প্রোগ্রাম (আরইআরএমপি)-২ প্রকল্পে নতুন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি আহ্বান করে অধিদপ্তর। ফ্যাসিলিটেটরবৃন্দ উচ্চ আদালতে রিট করে সেই নিয়োগ স্থগিত করে দেয়। সেই থেকে অদ্যবধি প্রত্যেক উপজেলায় প্রকল্প চলমান রয়েছে এবং ফ্যাসিলিটেটর পদটি শূণ্য রয়েছে। এরপর রায়ের বিরুদ্ধে সরকার পক্ষ আপিল করলে আপিল বিভাগ থেকে গত ৪এপ্রিল’১৬ইং ফ্যাসিলিটেটরদের পক্ষে রায় আসে। কিন্তু রায়ের প্রায় ৫মাস পেরিয়ে গেলেও এলজিইডি এদেরকে নিয়োগের কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করেনি। সম্মেলনে ফ্যাসিলিটেটরবৃন্দ তাদের অসহায়ের কথা ব্যক্ত করে নিয়োগটি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানিয়েছেন।

পুরোনো সংবাদ

জনদূর্ভোগ 7806668845887257237

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item