পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে হচ্ছে শুধু ‘বাংলা’

ডেস্কঃ
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পরিবর্তন করা হচ্ছে। মঙ্গলবার রাজ্যের মন্ত্রিসভা বৈঠকে এ ব্যাপারে অনুমোদন দেয়া হয়েছে।
নতুন নামে বাংলা ভাষায় হবে ‘বাংলা’ বা ‘বঙ্গ’, আর ইংরেজিতে ‘বেঙ্গল’। এমন নামই চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
মন্ত্রিসভার বৈঠকের পর এ দিন নবান্নে সাংবাদিক সম্মেলনে সংসদ বিষয়ক মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, মন্ত্রিসভায় রাজ্যের নাম বদলের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই বিষয়ে সর্বদলীয় বৈঠক ডেকেও আলোচনা করা হবে।
নিয়ম অনুযায়ী এরপর সরকারপক্ষকে নাম পরিবর্তনের বিল পেশ করতে হবে বিধানসভায়। বিধানসভায় পাস হলে, তা চলে যাবে সংসদে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। কেননা কোনো রাজ্যের সীমানা বা নাম পরিবর্তন করার অধিকার রয়েছে কেন্দ্রীয় আইনসভারই।
তবে মূলত বাম (সিপিএম) আমলেই শুরু হয়েছিল রাজ্যের নাম বদলের উদ্যোগ। কিন্তু শেষ পর্যন্ত তা বেশি দূর গড়ায়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ও ক্ষমতায় আসার পর পশ্চিমবঙ্গের নাম বদলাতে চেয়েছিলেন। সেটাও অবশ্য পরে চাপাই পড়ে যায়। কিন্তু দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে হঠাৎ করেই তোড়জোড় শুরু করেছেন তিনি।
কেন্দ্রীয় সরকারের দাফতরিক কাজকর্মে বাংলা ভাষাভাষীদের রাজ্য পশ্চিমবঙ্গের ইংরেজি নাম ওয়েস্টবেঙ্গল, যা শুরু হয়েছে ইংরেজি বর্ণমালার শেষ দিকের অক্ষর ‘ডব্লিউ’ দিয়ে।
রয়টার্স বলছে, আঞ্চলিক নেতাদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠকে ইংরেজি বর্ণমালার ক্রমানুযায়ী রাজ্যের মুখ্যমন্ত্রীদের বক্তব্যের জন্য ডাকা হয়। ফলে পশ্চিমবঙ্গের নেতাদের ডাক আসে একদম শেষে। আর এতে করে দাবি-দাওয়া উত্থাপনে পিছিয়ে থাকছে রাজ্যটি।
একে দীর্ঘ অপেক্ষা, তার ওপর প্রথম দিকের বক্তারা বেশি সময় নিয়ে ফেলায় শেষের বক্তাদের নির্ধারিত সময় কমে যায়। তা ছাড়া শেষ দিকে অনেকটা শিথিলও হয়ে আসে সভার মনোভাব।
আনন্দবাজার জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক বৈঠকে এমন সমস্যাতেই পড়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  নিজের পুরো বক্তব্য বলার মতো যথেষ্ট সময় পাননি তিনি। তার পরই কলকাতায় ফিরে এই নাম বদলের দ্রুত উদ্যোগ।
কেন্দ্রীয় সরকার অনুমোদন করলে নতুন নামে বর্ণমালার ক্রমানুযায়ী তালিকায় প্রথম সাত থেকে আট রাজ্যের মধ্যে চলে আসবে পশ্চিমবঙ্গ।
মমতার আগে ক্ষমতাসীন সিপিএম সরকারও রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব এনেছিল, তবে তা নাকচ করে দেয় কেন্দ্রীয় সরকার।

পুরোনো সংবাদ

প্রধান খবর 9106778387720509427

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item