ডিমলার সাবেক ছিটমহলে সমাজসেবার যুগ্ন সচিবের মতবিনিময়

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৮ আগষ্ট॥
নীলফামারীর ডিমলা উপজেলার সাবেক চারটি ছিটমহল  বাসীর সুদ মুক্ত ঋণ ও আয় বর্ধক প্রশিক্ষনের ব্যবস্থার ঘোষনা দিয়েছেন সমাজসেবা অধিদপ্তরের যুগ্নসচিব (পরিচালক কার্যক্রম) আবু মোহাম্মদ ইউসুফ। আজ সোমবার বিকাল ৫টায় সাবেক ছিটমহল নগর জিগাবাড়ির জয়নাল আবেদীনের বাড়ির সামনে  মতবিনিময় সভা এ ঘোষনা দেন তিনি।
ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিমের সভাপতিত্বে মতবিনিময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক, ডিমলা উপজেলার সহকারি কমিশনার (ভুমি) মিল্টন চন্দ্র রায়, ডিমলা উপজেলা সমাজসেবা অফিসার সাদিকুর রহমান মন্ডল টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম শাহিন প্রমুখ।
মতবিনিমিয় সভায় চারটি সাবেক ছিটমহলেল নব্য বাংলাদেশীরা  সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে সুদ মুক্ত ঋণ ও আয় বর্ধক প্রশিক্ষনের দাবি জানালে অনুষ্ঠানের প্রধান অতিথি তাদের দাবি মেনে নিয়ে উক্ত ঘোষনা প্রদান করেন।
মতবিনিময় সভার আগে তিনি চারটি সাবেক ছিটমহলের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে দেখেন এবং বসবাসরত পরিবার গুলোর বাসা বাড়িতে গিয়ে তার খোঁজ খবর নেন।
তিনি বলেন ডিজিটাল বাংলাদেশের রূপকার জাতির পিকা বঙ্গবন্ধুর সু-যোগ্য কণ্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা সাবেক ছিটমহলবাসীদের জন্য ব্যাপক কর্মসুচি হাতে দিয়েছেন। এরমধ্যে সমাজ সেবা অধিদপ্তরের কার্যক্রমে যা যা সুযোগ সুবিধা রয়েছে তার প্রতিটি সাবেক ছিটমহল বাসীদের মাঝে ছড়িয়ে  দেয়া হবে। ইতোমধ্যে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ডিমলার চারটি সাবেক ছিটমহলের ১৮জনকে বয়স্কভাতা, ৬জনকে বিধবা ভাতা ও ৬জনকে প্রতিবন্ধীভাতা প্রদান করা হয়েছে। আগামীতে এর সংখ্যা আরো বৃদ্ধি করা হবে।
উল্লেখ যে  ১৯৭৪ স্থলসীমান্ত চুক্তি (মুজিব-ইন্দিরা চুক্তি) বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ভারত ও বাংলাদেশের মধ্যে বিনিময় হয় ১৬২টি ছিটমহলের। ফলে বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ১১১টি ছিটমহল বাংলাদেশের ভূ-খন্ড এবং ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের ভূ-খন্ডে অন্তর্ভূক্ত হয়।
এতে দুই দেশেরই মানচিত্র পায় পূর্ণতা আর ছিটমহলবাসী পায় দীর্ঘ ৬৮ বছরের অবরুদ্ধ জীবন থেকে মুক্তি।
১১১টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে নীলফামারীর ডিমলা উপজেলায় ৪টি রয়েছে। ৬৮ বছরের মুক্তির আনন্দের প্রথম বর্ষপূর্তিতে দিনটির স্মরণে উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিলুপ্ত ছিটমহলবাসীরা নানা আয়োজনে পালন করেছিল।
গত এক বছরে  ৪টি ছিটমহলের চেহারা অনেকটাই পাল্টে দিয়েছে বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন মূলক কাজে।   ৪টি ছিটমহলে ১১৯টি পরিবারের ৫৪৫জন জনসংখ্যা বসবাস করে। এই চার ছিটমহল থেকে কেউ ভারতের নাগরিকত্ব গ্রহন করেনি। তারা সকলেই বাংলাদেশের নাগরিকত্ব গ্রহন করেন। এই চার বিলুপ্ত ছিটমহলের সাথে খগাখড়িবাড়ি,টেপাখড়িবাড়ি ও গয়াবাড়ি ইউনিয়নের সীমানা জটিলতায় উচ্চ আদালতে রিট মামলা থাকায় এখনও তারা ভোটার হতে পারেনি। তবে উন্নয়ন থেমে নেই।   প্রতিটি বাড়ীতে শতভাগ স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন ও বিশুদ্ধ পানির জন্য নলকুপ স্থাপন করে দেয়া হয়। প্রতিটি পরিবারের বাড়িতে পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। এ ছাড়া এ পর্যন্ত চার দশমিক ১৬০ কিলোমিটার সড়ক পাকা করন করা হয়েছে এবং কাজ চলমান রয়েছে। পানি নিস্কাশনে নির্মান করা হয়েছে ইউ ড্রেন।
মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্দ্যেগে ২৬টি সেলাই মেশিন বিতরন করা হয়েছে। ভিজিডি কার্যক্রম চালু করা হয়েছে। ভিজিএফে সকল পরিবার চাল পাচ্ছে। একটি বাড়ী একটি প্রকল্প থেকে ৩টি সমিতি তৈরী করে ঋন প্রদান করার ব্যবস্থা করা হয়েছে। পল্লী উন্নয়ন বোর্ড  ৩০জনকে শষ্য উৎপাদন সংরক্ষনের উপর প্রশিক্ষন প্রদান করেছে। উপজেলা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ১৮জনকে বয়স্কভাতা, ৬জনকে বিধবা ভাতা ও ৬জনকে প্রতিবন্ধীভাতা বিতরন করছে। প্রানী সম্পদ অধিপ্তরের উদ্দ্যেগে গাভী পালন ও মুরগী পালনের জন্য ৬০জনকে প্রশিক্ষন দিয়েছে। উপজেলা সমবায় বিভাগ থেকে ২টি সমবায় সমিতি গঠন করে দিয়েছে। ছিটমহলবাসীদের তথ্য সেবা নিশ্চিত করার জন্য রহমানগঞ্জ বাজারে ডিজিটাল সাবসেন্টার স্থাপন করা হয়েছে। কৃষি বিভাগ থেকে ১ হাজার ৮৬০টি ফলজ ও ২ হাজার ৬শ বনজ চারা রোপন করে দেয়া হয় পরিবারের বাড়িতে বাড়িতে। এছারা আইএপিপি অধিনে ৮টি স্কুল, ডাল তেল পেয়াজ বীজ উৎপাদন সংরক্ষন ও বিতরন, ২টি বারী সরিষা প্রদশর্নী, ১টি কৃষক মাঠ স্কুল ও কৃষকদের মান উন্নয়নে প্রতিটি ছিটমহলে উঠান বৈঠক করা হয়েছে।
 সোনালী ব্যাংকের মাধ্যমে  ৪জনকে ৫০ হাজার টাকা করে ক্ষুদ্র ব্যবসা করার জন্য ঋন বিতরন করা হয়েছে। এছাড়া  ৯৩জন সদস্য ১০ টাকার ব্যাংকের হিসাব খুলেছে।
গত পহেলা আগষ্ট ছিটমহল মুক্ত দিবসের প্রথম বর্ষপূর্তি আনুষ্ঠানিকভাবে পালন করা হয়।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 5171714018129140931

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item