তদারকি অফিসার ও ব্যাংক কর্মকর্তার যোগসাজসে পীরগাছায় উপবৃত্তি বিতরনে টোকেন বানিজ্য

ফজলুর রহমান, পীরগাছা(রংপুর)প্রতিনিধি

তদারকি অফিসার ও ব্যাংক কর্মকর্তার যোগসাজসে রংপুরের পীরগাছায় প্রাথমিক বিদ্যালয়ের সুবিধাভোগী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি বিতরনকালে কার্ড না দেখে শুধুমাত্র মাস্টার রোল ও প্রধান শিক্ষকদের দেয়া টোকেন দেখিয়ে অনিয়মতান্ত্রিকভাবে উপবৃত্তির অর্থ বিতরন করার অভিযোগ উঠেছে।
জানা যায় , উপজেলার ৯ ইউনিয়নে ১শত ৭৯টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চার কিস্থির টাকা ১লাখ ৪৩ হাজার ৪৬ জন শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান শুরু হয়। উপবৃত্তির চাহিদা অনুযায়ী বরাদ্ধ পেয়েছেন ৪ কোটি ২৫ লাখ ১৭ হাজার ৩ শত টাকা ।  প্রতিষ্টানগুলোর চাহিদা অনুযায়ী শিক্ষার্থীর মাঝে বিতরন করা হবে ৩ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ১শত টাকা বলে জানা যায়। এদিকে গতকাল শনিবার কৈকুড়ি ইউনিয়নের ৭টি ভেন্যুতে ২৯টি প্রতিষ্টানে ব্যাংক কর্তৃপক্ষ ৫৫ লাখ ৮৬ হাজার ৫০ টাকা ৫ হাজার ২ শত ৫৩ জন সুবিধাভোগীর বিপরীতে উপবৃত্তি বিতরন । উপবৃত্তি বিতরন কালে আটষট্টি পাড়া, কৈকুড়ি, মোংলাকুটি ও  ২নং চৌধুরানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভেন্যুতে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। ওই ভেন্যু গুলোতে সুবিধাভোগীর কার্ড ছাড়াই তদারকি অফিসারের অনুপস্থিতে ব্যাংক কর্মকর্তাগন মাস্টার রোল ও টোকেনের মাধ্যমে উপবৃত্তি বিতরন করছেন। অপরদিকে কৈকুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভেন্যুতে ব্যাংক কর্মকর্তা রেজাউল ইসলাম নিজে উপবৃত্তি বিতরন না করে অনিয়মতান্ত্রিকভাবে প্রতিষ্টান প্রধানদের টাকা দিয়ে দেন। পরে প্রতিষ্ঠান প্রধান শিক্ষকগণ নিজ খেয়াল খুশি মতো উপবৃত্তি বিতরন করেন। কৈকুড়ি মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষক সুলতান মিয়ার সাথে কথা হলে তিনি জানান, ব্যাংক কর্মকর্তা কম থাকায় আমি আমার প্রতিষ্টানের উপবৃত্তি বিতরন বিতরন করছি।
মোংলাকুটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভেন্যুতে উপবৃত্তি বিতরনকারী ব্যাংক কর্মকর্তা রেজাউল ইসলাম কার্ড ব্যতীত উপবৃত্তি বিতরন করার বিষয়টি নিয়ে কথা বললে তিনি জানান উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার আমাকে বিতরন করার নির্দেশ দিয়েছেন।
এবিষয়ে দায়িত্বরত উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার লাজিজা বলেন, উপবৃত্তির কার্ড দেরিতে সরবরাহ করা হয়েছে তাই কার্ড ছাড়াই উপবৃত্তি বিতরন করার নির্দেশ দিয়েছি। তিনি আরো বলেন আমার জরুরী কাজ থাকায় আমি ভেন্যু গুলোতে উপস্থিত হতে পারিনি।
রুপালী ব্যাংক কর্মকর্তার সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, সুবিধাভোগীর কার্ড ছাড়া কোন ব্যাংক কর্মকর্তা উপবৃত্তি বিতরন করতে পারেনা। যদি বিতরন করেন তাহলে সেটা অনিয়ম হবে।
এব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার রফিক-উজ-জামান এর সাথে কথা হলে তিনি জানান, সুষ্ট ভাবে উপবৃত্তি বিতরন করতে হলে সুবিধাভোগীর কার্ড লাগবে। আমরা অফিস থেকে সময় মতো কার্ড সরবরাহ করেছি ।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 3811946077762396404

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item