ডিমলায় কৃষি উপকরণ ও মুল্য সহায়তা ভর্তূকি প্রদানে পোষ্ট কার্ড ক্যাম্পেইন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৬ মে॥
নীলফামারীর ডিমলা উপজেলার ৫টি ইউনিয়নের ৯টি গ্রামের এক হাজার ৫শ কৃষকদের নিয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর পোষ্ট কার্ড প্রেরনে ক্যাম্পেইন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পেইন কৃষকরা কৃষি উপকরন ও মুল্য সহায়তা দাবী করেন।
গত ৭ বছরে দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে মহাজোট সরকার অতীতের যেকোন সরকারের চেয়ে অনেকগুলো ভাল পদক্ষেপ নিয়েছে কিন্তু পদক্ষেপগুলো প্রায়ই একবারের জন্য বা সাময়িকভাবে নেয়া হয়।
সরকারের সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনা দলিলে স্বীকার করা হয়েছে যে শস্য উৎপাদন উপ-খাতের ধান উৎপাদন ছাড়া আর কোন ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। পরিকল্পনা বাস্তবায়নে বাজেট শতাংশের হিসাবে কৃষিতে বরাদ্দের পরিমাণ কমেছে আশংঙ্কাজনক হারে। বিগত ৪ বছরে কৃষির মূল খাতে বরাদ্দ কমেছে ১৫ভাগ আর কৃষি ভর্তুকি কমেছে ২৫ ভাগ। যদিও এ সময় মোট বাজেট বেড়েছে ৭০ভাগ। পোষ্ট কার্ড কর্মসুচির মাধ্যমে কৃষকদের জন্য কৃষি খাতে মোট বাজেটের ১০ ভাগ বরাদ্দ দেয়ার জন্য এই কর্মসুচির আয়োজন করা হয়। সিএসআরএল, গ্রো, অক্সফ্যাম এবং পল্লীশ্রী যৌথভাবে এই কর্মসুচির আয়োজন করে। উক্ত পোষ্ট কার্ড প্রেরন ক্যাম্পেইনে পল্লীশ্রী রি-কল প্রকল্পের সকল কর্মী উপস্থিত ছিলেন। পল্লীশ্রী রি-কল প্রকল্পের সমন্বয়কারী পুরান চন্দ্র বর্মন  জানায়, কৃষিখাতে সরকারের ভতুকি বৃদ্ধি করা হলে প্রান্তিক কৃষকরা দুর্যোগ পুর্ন আবহাওয়ায় টিকে থাকতে পারবে। বিশেষ করে প্রান্তিক কৃষকদের স্বাবলম্বী করতে বিশেষ ভুমিকা পালন করবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 9140803430446185935

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item