খানসামায় অগ্নিকান্ডে দেড়শতাধিক বাড়ি পুড়ে ছাই

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১৩ মার্চ॥
মশা তাড়ানোর কয়েলের আগুনে ছাড়কার হলো নীলফামারী জেলা সদর সংলগ্ন দিনাজপুরের খানসামা উপজেলার সরকার পাড়া টোপারমোড় গ্রামটি। অগ্নিকান্ডে ৬২ পরিবারের দেড়শতাধিক টিনের ও খড়ের ঘর,ঘরে রক্ষিত সকল প্রকার আসবাবপত্র ধানচাল নগদ অর্থ  ১৫টি বাইসাইকেল পুড়ে ছাই হয়ে গেছে। এ ছাড়া ৮টি গরু,১৬টি ছাগল ও দেড় হাজার হাঁসমুরগী আগুনে দ্বগ্ধ হয়ে মারা গেছে। এলাকাবাসী জানায় পড়নের কাপড় ছাড়া তারা কোন কিছু রক্ষা করতে পারেনি।এতে আনুমানিক দেড় কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।শনিবার রাত ১১ টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের  নীলফামারী ও সৈয়দপুর থেকে মোট চারটি ইউনিট ঘটনাস্থলে ছুটে গিয়ে ৫ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রনে আনে। বর্তমানে ক্ষতিগ্রস্থ পরিবার গুলো খোলা আকাশে রয়েছে।
 রবিবার সকালে নীলফামারী ফায়ার সার্ভিসের টিম লিডার এনামুল হক জানান ওই গ্রামের ললনি কান্ত রায়ের বাড়ির গোয়াল ঘরে  জ্বালিয়ে রাখা মশা তাড়ানোর আগুন থেকেই অগ্নিকান্ডের সুত্রপাত ঘটে।
খানসামা উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক  মোঃ হাফিজ সরকার জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপির নির্বাচনী এলাকা ও নিজ গ্রামের কাছেই এই অগ্নিকান্ডের ঘটনায় মন্ত্রীর পক্ষে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মাঝে রবিবার সকালে শুকনা খাবার সহ নগদ এক হাজার করে টাকা বিতরন করা হয়। দুপুর ১২টায় সরবরাহ করা হয় খিঁচুরী। এ ছাড়া পরিবারগুলো মাঝে শাড়ী লুঙ্গী ও শিশু পোষাক বিতরনের প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি বলে উপজেলা আওয়ামী লীগের পক্ষে ক্ষতিগ্রস্থদের সকল প্রকার সহায়তা করতে দলের নেতাকর্মীরা সার্বক্ষনিক ঘটনাস্থলে তদারকিতে রয়েছে।
খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাজেবুর রহমান ঘটনার  সত্যতা নিশ্চিত করে জানান ক্ষতিগ্রস্থদের তালিকা করে সরকারি ভাবে প্রাথমিক পর্যায়ে পরিবার প্রতি ২০ কেজি করে চাল ও দুটি করে কম্বল বিতরণ করা হয়। এছাড়াও  পরিবার প্রতি দ্রুত এক বান করে ঢেউটিন ও তিন হাজার টাকা দেয়ার প্রস্ততি নেয়া হয়েছে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 1944888493717066983

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item