জীবনের প্রথম ভোট দিলাম

ইনজামাম-উল-হক নির্ণয়/ মর্তুজা ইসলাম॥ শীত-কুয়াশায় শরীরে গরম কাপড়, মাথা মুড়িয়ে ঢাকা। ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপচে পড়া ভিড়। ভোট কেন্দ্রের সামনে ভোটারদের  লম্বা লাইন। ভোটারদের মধ্যে সাহস মনবল কাজ করছিল কঠোর নিরাপক্তাকে ঘিরে। বুধবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হলো পৌর নির্বাচন।  নীলফামারীর জলঢাকা পৌরসভায় ভোট গ্রহনে  এমন দৃশ্যপট দেখা মেলে ১০টি ভোট কেন্দ্রেই। জীবনের প্রথম ভোট প্রদান করে তৃপ্তির হাসির দিয়েছে জলঢাকা ডিগ্রি কলেজের  ছাত্রী নুরানী আক্তার। তার দেখা মেলে ৩ নম্বর ওয়ার্ডের পশ্চিম বগুলাগাড়ী স্কুলের ভোট কেন্দ্রে। জীবনের প্রথম ভোট দিতে পেরে অত্যান্ত খুশী নুরানী আক্তার জানালেন এতোদিন  বয়স না হওয়ায় ভোটার হতে পারেনি। গতবার ভোটার হতে পেরেছে। তাই ভোটারের তালিকায় নাম উঠায় এবারই প্রথম ভোট দিতে পারলেন। এই ছাত্রী বললেন আমার পৌরসভায় নারী মেয়র প্রার্থী ছিলনা। এক নারী মেয়র প্রার্থী হলে ভাল হতো। আমরা ওই নারী মেয়র প্রার্থীকেই ভোট দিতাম। তারপরেও নিজের পছন্দ অনুযায়ী মেয়র ও সংরক্ষিত নারী আসন ও সাধারন কাউন্সিলারকে ভোট দিয়ে ভোট কেন্দ্র থেকে বেরিয়ে পেলাম। সে ভোট প্রদান করার অমোচনীয় কালি দেখিয়ে তৃপ্তি হাসি দিয়ে বললেন জীবনের প্রথম ভোট দেয়ার অভিজ্ঞতা জীবনেও ভুলবোনা। কারন ছোটকাল থেকে  সব সময় পরিবারের সবাইকে দেখেছে ভোট দিতে। কিন্তু নিজে কখনো ভোট দিতে পারেনি। এ কারণে খানিকটা উত্তেজিত হয়ে বলে,জীবনের প্রথম ভোট দিয়ে এসেছি। অনেক খুশি লাগতাছে। এদিকে ভোটের শুরুতেই সকালে দুই নম্বর ওয়ার্ডের অনির্বান বিদ্যাতীর্থ উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায় শান্তিপূর্ন পরিবেশে ভোট প্রদান করে বেরিয়ে এসে ভোট দেয়ার অমোচনী কালী আঙ্গুলে দেখিয়ে দিলেন তিনজন বয়স্কো পুরুষ। এদের মধ্যে জব্বার আলী, মুজিবুর রহমান  জাহের হোসেন জানালেন ভোট দিয়ে তৃপ্তি পেলাম। তারা জানান নিজের পছন্দ মতো মেয়র ও সংরক্ষিত নারী আসন ও সাধারন কাউন্সিলারকে ভোট দিয়েছি। এতো সুন্দর পরিবেশে ভোট গ্রহন হচ্ছে যা আমাদের অবাক করে দিয়েছে।
অপর দিকে নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ১২নম্বর ওয়ার্ডে ৮০ বছরের এক বৃদ্ধ কোলে চড়ে এসে তার পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন।শহরের নতুন বাবুপাড়া এলাকার বাসিন্দা সালাহউদ্দিন (৮০) ভোট দেয়ার জন্য ভ্যান ভাড়া করে কেন্দ্রে পৌঁছান। পরে ভ্যান চালকের কোলে চড়ে পাইলট বালিকা বিদ্যালয় অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে তার ভোটাধিকার প্রয়োগ করেন।

ভোটের কারণে আমরা গণতন্ত্র কি-এটা বুঝছি, আমার মতামত দিতে পারছি। খুশিতে বিগলিত হয়ে সে জানায়, ভবিষ্যতে আমি রাজনৈতিক নেত্রী হতে চাই।

পুরোনো সংবাদ

নীলফামারী 1618606278688796951

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item