লালমনিরহাটে তামাক কারখানার বিষাক্ত পানির কারণে লাখ লাখ টাকার সবজি বিনষ্ট

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :

লালমনিরহাটে নাসির ট্যোবাকোর বিষাক্ত তামাকের পানি ও বালুর কারণে লাখ লাখ টাকার সবজি বিনষ্ট হওয়ার অভিযোগ উঠেছে।
নাসির ট্যোবাকো কোম্পানীর অবহেলা ও নি¤œমানের বাউন্ডারী ওয়াল নির্মাণ করা ও গাফিলতির কারণে আদিতমারী উপজেলার সারকুপুকর ইউনিয়নের তালুক হরিদাস এলাকার কয়েকজন কৃষকের কয়েক লক্ষ টাকার সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।
জানা গেছে, গত কয়েক বছর আগে নাসির ট্যোবাকো কোম্পানী তালুক হরিদাস এলাকায় জমি অধিগ্রহণ করে তা বালু দিয়ে ভরাট করে তারা তাদের কোম্পানী গড়ে তোলে। বৃষ্টির কারণে কোম্পানীর প্রাচীরের নীচ দিয়ে বালু ও তামাকের বস্তা ধোয়া বিষাক্ত পানি এসে পার্শ্ববর্তী এলাকার মানিক মিয়া, সোবাহান, শাহের আলী, বক্তার, মন্টু মিয়া, আজিজার রহমানের বিভিন্ন সবজি ফসলের ক্ষেত নষ্ট করে দেয়। এছাড়াও পার্শ্ববর্তী বানু বেগমের বাড়ি বালু জমে ভরাট হয়ে গেছে বাড়ির উঠান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নাসির ট্যোবাকো কোম্পানীর প্রাচীরের ভিতর থেকে বালু এসে পার্শ্ববর্তী মানিক মিয়ার মরিচ, কচু ও পোটলের ক্ষেত বিনষ্ট করবার অভিযোগ উঠেছে। ফলে তার সমস্ত জমির ফসলগুলো মরে গেছে।
মানিক মিয়া জানান, গত কয়েকদিনের বৃষ্টির সময় কোম্পানীর ভেতর থেকে বালু পানির সাথে চলে আসতে ধরলে কোম্পানীর লোকজন তাদের তামাক বাঁধা বস্তা এনে প্রাচীরের পাশ দিয়ে দেয়। যাতে বালু বাহির হয়ে না আসে। কিন্তু তার পরেও বালু ও তামাকের লাল পানি এসে আমার জমিতে পড়ার কারণে সমস্ত আবাদ নষ্ট হয়ে গেছে। তাছাড়াও আগের বছরও এ জমিতে বালু ও পানি এসে ফসল  নষ্ট করেছিল। তার ক্ষতিপূরণ কোম্পানীর দেওয়ার কথা থাকলেও তা দেয়নি।
এব্যাপারে কোম্পানীর কেয়ার টেকার সেলিম মির্জা এ প্রতিনিধিকে জানান, কোম্পানী বালু ও তামাকের বস্তার পানির কারণে সাধারণ কৃষকের ফসলের ক্ষতি হয়েছে এ কথা সত্য। এব্যাপারে তার নিজের কোন করার নেই। তাছাড়াও কোম্পানী কর্তৃপক্ষ তার সাথে এ ব্যাপারে কোন কথা বলেননি। 

পুরোনো সংবাদ

লালমনিরহাট 904690171439134236

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item