দেবীগঞ্জ করতোয়া নদীর বালুচরে কৃষকের পিয়াজ-রসুন সহ বোর ধান চাষ

পঞ্চগড় প্রতিনিধি ঃ পঞ্চগড় জেলার প্রায় সব নদীই নব্যতা হারিয়ে বালুচরে পরিনত হয়েছে। এই সব নদী পাড়ের প্রায় কয়েক হাজার কৃষক মরা নদীর বালুচরকে কৃষি উপযোগী করে ইরি-বোর ধান, পিয়াজ-রসুন,শাক-সবজী ও আলু-ভুট্টা সহ বিভিন্ন আবাদ লাগিয়েছেন ।
ছোট বড় মিলিয়ে প্রায় ২২টি নদী দেশের সর্ব উত্তরের জনপদ পঞ্চগড়কে নানা ভাবে সমৃদ্ধ করেছে। এই নদীগুলো বর্ষাকালে দুকুল প্লাবিত
করে পলির সাথে নিয়ে আসে নুড়ি পাথর। দেশী মিঠা পানির সুষ¦াদু মাছ প্রায় সারাবছরই নদীগুলোতে পাওয়া যায়।প্রাকৃতিক সৌন্দয আর পঞ্চগড়ের পরিবেশকে অত্যন্ত উপভোগ্য করে তুলেছে পাহাড় থেকে নেমে আসা এই নদীগুলো। তাই পাহাড়ের নিচে সমতল এই জেলাটি কৃষি ও প্রকৃতিক সম্পদ পাথর ও বালুতে ভরা। পঞ্চগড় জেলার উপর দিয়ে বয়ে যাওয়া মহানন্দা,ডাহুক,তিরনই, রনচন্ডি,বেরং,জোড়াপানি, মরাতিস্তা,সাঁও,করতোয়া,তালমা, চাওয়াই পাঙ্গা,কুরুম, পাম,পাথরাজ,ঘোড়ামারা,আতরাই, ভূল্লি,নগর,সিংগিয়া, বহু, রসেয়ারা উৎসমুখ ভারতে। ভারতীয় কতৃপক্ষ এইসব নদীগুলোর উৎসমুখে বাধ,ব্যারেজ,সুইজগেট,জলাধার, ফিডার,ক্যানেল ও রেগুলেটর নির্মাণ করে তাদের সেচ ও অন্যান্য কাজে পানির চাহিদা মেটাতে নদীগুলোর স্বাভাবিক গতিপথকে আটকে দিয়েছে। ফলে এই নদীগুলো প্রকৃতিক নব্যতা হারিয়ে প্রায় মরে যাওয়ার মতো অবস্থা। নদীর বুকেগড়ে উঠেছে মরুভূমি। নিচে নেমে যাচ্ছে ভূগর্ভস্থ পানির স্তর।
জেলার পানি উন্নয়ন বোর্ড জানায়, জেলার তেতুলিয়া উপজেলার বাংলাবান্ধা জিরোপয়েন্টের পশ্চিম উত্তর কোণে ভারত মহানন্দা নদীর উপর বাধ নির্মাণ করায় এ জেলার অনেক নদীই মরে যাওয়ার দিকে ।এদিকে মরা নদীর বালুময় বুকে বালু কেটে আল বানিয়ে ইরি-বোর ধান, পিয়াজ-রসুন,শাক-সবজী ও আলু-ভুট্টা সহ বিভিন্ন ধরনের চাষ করছে পঞ্চগড়ের চাষীরা।প্রায় সবকটি নদীর জেগে উঠা বালু চরে বর্তমান  শুরু হয়েছে চাষাবাদ। যে যতটুকু পারে এমন ব্যবস্থায় তারা চাষ করে বলে জানিয়েছে একজন চাষী আব্দুর রশিদ। চাষী সেকেন্দার বলেন,এক থেকে দেড়ফিট বালি তুলে আল নির্মাণ করা হয়। তারপরই পানি পাওয়া যায়। তাই আলাদা করে সেচ করতে হয়না।
এদিকে ভারত কতৃপক্ষ শুস্কমৌসুমে পানি আটকে রেখে যেমন পঞ্চগড় জেলার নদীগুলোকে মরা নদীতে পরিনত করছে তেমনি বর্ষামৌসুমে বাঁধের মুখ খুলে দিয়ে বন্যায় প্লাবিত করেছে বিস্তির্ণ এলাকা। জেলার পরিবেশবীদদের ধারণা এ অবস্থা চলতে থাকলে পঞ্চগড় জেলার প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়বে।

পুরোনো সংবাদ

রংপুর 477927223669930187

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item