সৈয়দপুরে অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে সেমিনার অনুষ্ঠিত


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে (বিএইউএসটি) এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ এপ্রিল)  সকাল ১০টায় বিএইউএসটি’র ড. ওয়াজেদ মিয়া সেমিনার হলে ওই সেমিনানের আয়োজন করা হয়। 

বিএইউএসটি’র আইকিউএসি কর্তৃক আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের সহকারি সাংস্কৃতিক বিষয়ক কর্মকর্তা খাদিজা মাহমুদ।

এতে বিশেষ অতিথি ছিলেন মার্কিন দূতাবাসের সাংস্কৃতিক বিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানা, ইরেজি ভাষা প্রোগ্রামের সমন্বয়কারী শাওন কর্মকার ও শিক্ষা বিষয়ক আউটরিচ সমন্বকারী এ কিউ এম মুশফিক হাসান। 

সেমিনারের শুরুতেই বিশেষ অতিথি হিসেবে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি) এর ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. এনামুল বাশার। 

 সেমিনারে মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকগণ উচ্চ শিক্ষা বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক্সচেঞ্জ প্রোগ্রাম এর আওতায় কিভাবে ইউএসএ’র বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার সুযোগ কিভাবে নেওয়া যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

প্রধান অতিথি ইউ এস স্কলারশীপ ও এক্সচেঞ্জ প্রোগ্রামের বিষয়ে ও তাদের সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। মার্কিন দূতাবাসের সাংস্কৃতিক বিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানা মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য কি ধরনের ইউএসএ স্কলারশীপ প্রোগ্রাম আছে সে বিষয়ে প্রেজেন্টেশন দেন। বিএইউএসটি এর মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকগণ উক্ত সেমিনারে অংশগ্রহণ করেন।

 এছাড়াও সেমিনারে অংশগ্রহনকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কিভাবে স্কলারশিপ পাওয়া যায় এবং কি ধরনের ডকুমেন্ট প্রয়োজন সে বিষয়ে বিষয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তরদাতা শিক্ষার্থীদের মার্কিন দূতাবাদের কর্মকর্তাদের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়েছে।

মার্কিন দূতাবাসের প্রতিনিধিগণ বিশ^বিদ্যালয়ে এসে পৌঁছলে বিএইউএসটি এর উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ইঞ্জি. ড. মো. লুৎফর রহমান (অবঃ) তাদের স্বাগত জানান। 

এরপর উপাচার্য বিএইউএসটি এর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে মার্কিন প্রতিনিধি দলকে অবহিত করেন। এ সময় বিএইউএসটি এর পরীক্ষা নিয়ন্ত্রক লে. কর্নেল মো. ফরিদ আলম, পিএসসি, পিইএনজি (অবঃ), ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. এনামুল বাশার, এমই এবং সিই অনুষদের ডীন প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম, এসএইচ অনুষদের ডীন প্রফেসর মো. জহুরুল ইসলাম ও রেজিষ্ট্রার লে. কর্নেল মো.হাবিবুর রহমান খান (অবঃ) উপস্থিত ছিলেন। 

মার্কিন দুতাবাস থেকে আগত প্রতিনিধি দল এবং সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও শিক্ষকগণকে আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মো. শামীম আখতার কর্তৃক ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়। প্রসঙ্গত, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি) দেশের উত্তরাঞ্চলে ইঞ্জিনিয়ারিং, ইংলিশ এবং ব্যবসায় প্রশাসনের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বিস্তার ও গবেষণা কার্যক্রমে “সেন্টার অব এক্সেলেন্স” হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। মার্কিন দুতাবাস তরুণ শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষা বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক্সচেঞ্জ প্রোগ্রাম এর আওতায় বিএইউএসটিকে নির্বাচন করেছে। উক্ত কর্মসূচীর আওতায় ওই সেমিনারের অনুষ্ঠিত করা হয়েছে। আর এ ধরণের কর্মসূচীর আওতায় বিএইউএসটি’র মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে উচ্চ শিক্ষা বিস্তারে সহায়ক হবে। 


পুরোনো সংবাদ

নীলফামারী 1742310127843343558

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item