সরকারী নির্দেশনা উপেক্ষা করে ফুলবাড়ীতে ২৮ ফেব্রুয়ারী বন্ধ ছিল গণটিকা কেন্দ্র


মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

সরকারী নির্দেশনা উপেক্ষা করে দিনাজপুরের ফুলবাড়ীতে গত ২৮ ফেব্রুয়ারী বন্ধ রাখা হয়েছিল গণটিকা কেন্দ্র। টিকা না পাওয়ায় চরম ভোগান্তিতে সাধারণ মানুষ।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে,গত ২৬ ফেব্রয়ারী প্রধান মন্ত্রীর নির্দেশে সারা দেশে এক কোটি টিকা দেয়ার লক্ষমাত্র নির্ধারণ করে গণটিকা দেয়া হয়। পরবর্তিতে আবারো দুইদিন সময় বাড়িয়ে দেন কতৃপক্ষ। সরকারী নির্দেশনা থাকলেও গত ২৮ ফেব্রুয়ারী সোমবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় দুটো টিকা কেন্দ্র ছাড়া বন্ধ ছিল বাকি সব গণটিকা কেন্দ্র। বিভিন্ন গণমাধ্যমে খবর শুনে গণটিকা কেন্দ্রে এসে, টিকা না পেয়ে ফিরে যেতে হয়েছে অনেককেই।

এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকার রেজিষ্ট্রেশন কপি নিয়ে টিকা নিতে এসে পদে পদে বিড়ম্বনায় শিকার হচ্ছেন টিকা গ্রহিতারা। তিন দিন ঘুরেও টিকা পায়নি অনেকে।

সরেজমিনে মঙ্গলবার দুপুর ১২টা ৪৫ মিনিটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায় টিকার দেয়ার কার্য্যক্রম বন্ধ। টিকার কার্ড হাতে নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্তরে ভিড় করছে টিকা গ্রহিতা নারী-পুরুষরা। টিকা নিতে আসা উপজেলার শিবনগর ইউনিয়নের ঘুঘুজান গ্রামের মনোয়ারা বেগম জানায়, তিনি টিকা নেয়ার জন্য তিন দিন থেকে ঘুরছেন, মঙ্গলবার বেলা সাড়ে ১২ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে তাকে ইপিআই টেকনিশিয়ান মো. সাইফুল ইসলাম জানায়,আজকে টিকা দেয়া শেষ অন্যদিন আসেন। একই কথা বলেন, পৌর এলাকার বারকোনা গ্রামের গ্রাম্য চিকিৎসক মোজাফ্ফর আলী সরকার। তিনি বলেন,তার স্ত্রী মাজেদা বেগমকে নিয়ে তিন দিন থেকে ঘুরছেন কিন্তু এখন প্রর্যন্ত তার স্ত্রীকে টিকা দেয়া হয়নি। উপজেলার বেতদিঘী ইউনিয়নের সৈয়দপুর গ্রামের নয়ন বাবু বলেন,গত সমবার (২৮ ফেব্রুয়ারী) গণটিকা কেন্দ্রে গিয়ে দেখতে পান গণটিকা কেন্দ্র বন্ধ। এরপর তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেও টিকা দিতে পারেননি,একই কথা বলেন, মোসলেম উদ্দিন তিনি ও তার স্ত্রী মাজেদা খাতুন সোমবার গণটিকা কেন্দ্রে গিয়ে টিকা না পেয়ে, মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছেন,কিন্তু তাকেও টিকা দেয়া হয়নি। রামভদ্রপুর গ্রামের সুজন মিয়া বলেন তিনি ঢাকায় একটি প্রাইভেট ফার্মে চাকুরি করেন, সেখান থেকে ছুটি নিয়ে এসেছেন টিকা দেয়ার জন্য,কিন্তু তাকেও টিকা দেয়া হয়নি। তছলিম উদ্দিন নামে এক রেলওয়ে কর্মচারী জানায় তিনি সান্তহার থেকে এসেছেন টিকা নেয়ার জন্য, দুপুরে লাইনে দাড়িয়ে ছিলেন কিন্তু সাড়ে ১২টার পর তাকে বলা হয়, আজকে আর টিকা দেয়া হবেনা।

২৮ ফেব্রুয়ারী প্রর্যন্ত গণটিকা কেন্দ্র খোলা থাকার সরকারী নির্দেশনা থাকলেও গণটিকা কেন্দ্র বন্ধ থাকলো কেন? এই প্রশ্নের জবাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলোজিষ্ট ইপিআই(এমটিইপিআই) মো. সাইফুল ইসলাম, গত ২৮ফেব্রুয়ারী সোমবার গণটিকা কেন্দ্র বন্ধ রাখার কথা স্বীকার করে বলেন, উপজেলা উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা ডাক্তার মশিউর রহমানের নির্দেশে বন্ধ রাখা হয়েছে। তবে এম,টি,ইপিআই সাইফুল ইসলামের সহকারী পরিসংখ্যানের (চলতি দায়িত্ব) প্রকাশ চন্দ্র বলেন, তাদের মাসিক সভা ছিল এই কারনে গণটিকা কেন্দ্র বন্ধ রেখেছিলেন।

এদিকে ভারপ্রাপ্ত আবাসীক মেডিকেল অফিসার ডাক্তার নুর-ই-আলম খুশরোজ বলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মশিউর রহমান গত ২৭ ফেব্রুয়ারী থেকে ছুটিতে আছেন। তিনি বলেন ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে সহকারী সার্জন ডাক্তার সাজেদুর রহমান সাজু আছেন, তিনিও বিশেষ প্রয়োজনে দিনাজপুর সিভিল সার্জন কার্য্যলয়ে ছিলেন,এমটিইপিআই সাইফুল ইসলাম নিজ দায়িত্বে গণটিকা কেন্দ্র বন্ধ রেখেছেন। তবে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মশিউর রহমানকে,তার ব্যবহৃত মোবাইল ফোনটি বার বার বন্ধ পাওয়া যায়।

উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিনের নিকট গণটিকা কেন্দ্র ২৮ ফেব্রুয়ারী বন্ধ থাকার বিষযে জানতে চাইলে, তিনি বলেন গণটিকা কেন্দ্র সরকারী নির্দেশনা অনুযায়ী খোলা থাকার কথা কিন্তু কেন গণটিকা কেন্দ্র বন্ধ ছিল এই বিষয়টি তার জানা নেই। তিনি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

এই বিষয়ে দিনাজপুর সিভিল সার্জন ডাক্তার এএইচএম বোরহান-উল- ইসলাম সিদ্দিকির কাছে জানতে চাইলে তিনি বলেন, ২৮ ফেব্রুয়ারী গণটিকা কেন্দ্র খোলা রাখার নির্দেশ ছিল, কিন্তু কেন বন্ধ ছিল, এই বিষয়ে তদন্ত করে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান।

এদিকে গণটিকা কেন্দ্রে গিয়ে টিকা না পেয়ে হতাশ হয়ে পড়েছেন গ্রামের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ,তারা বলেন, কাজ বাদ দিয়ে গণটিকা কেন্দ্রে গিয়েছিলেন টিকা নেয়ার জন্য,কিন্তু যেয়ে দেখেন সেখানে টিকা দেয়া হচ্ছেনা। এতেকরে তারা টিকা থেকে বঞ্চিত হচ্ছেন। অপরদিকে আর্থিকভাবেও ক্ষতি হচ্ছে।


পুরোনো সংবাদ

নির্বাচিত 147059693877085665

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item