নীলফামারীর শহীদ মিনার চত্বর রং তুলিতে সাজিয়ে দিয়েছে খুঁদে চিত্র শিল্পীরা


নীলফামারী প্রতিনিধি॥
বিভিন্ন বাক্য আর আলপনার রঙে রঙ্গিন হচ্ছে নীলফামারীর কেন্দ্রীয় শহীদ মিনার। ৫২র ভাষা আন্দোলনের অমর ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে নীলফামারী পৌরসভা কর্তৃক ধূয়ে মুছে রঙে শেষ পর্যায়ে প্রস্তুত করা হচ্ছে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারটি। 

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের খুদে শিক্ষার্থীদের দ্বারা শহীদ মিনার সংলগ্ন বিভিন্ন দেওয়ালে প্রস্তুতির শেষ পর্যায়ে সাদা,হলুদ,নীল,কালো রঙ এর সৌন্দর্য ফুটে তোলার চিত্রকর্মের কাজ চলছে। লিখা হচ্ছে বিভিন্ন ভাষা সম্বলিত বাক্য। আঁকা হচ্ছে বিভিন্ন রঙ-বেরঙের আলপনা। তাদের এই কাজে সহযোগীতা করছে সামাজিক সংগঠন ভিশন-২০২১ এর “রাঙাও তোমার শহর” এর খুদে শিক্ষার্থীরা। 

আজ রবিবার(২০ ফেব্রুয়ারী) দুপুরে গিয়ে দেখা যায় নীলফামারী শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের চারপাশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের খুদে শিক্ষার্থীদের দ্বারা শহীদ মিনার সংলগ্ন বিভিন্ন দেওয়ালে প্রস্তুতির শেষ পর্যায়ে লাল সাদা, হলুদ, নীল,কালো রঙ এর সৌন্দর্য ফুটে তোলার চিত্রকর্মের কাজ চলছে। লিখা হয়েছে বিভিন্ন ভাষা সম্বলিত বাক্য। আঁকা হচ্ছে বিভিন্ন রঙবেরঙের আলপনা। তাদের এই কাজে সহযোগীতা করে দেয় নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। আর আয়োজনে ছিল  সামাজিক সংগঠন ভিশন-২০২১ এর রাঙাও তোমার শহরের খুঁদে শিক্ষার্থীরা। 

এ বিষয়ে খুঁদে শিক্ষার্থী মীর মাহজাবিন আফরোজ উর্শিতা, রুকাইয়া আক্তার রিদ্দিম, আর্নিকা কাশফিয়া জানায়, ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্য এবং মাতৃভাষার চেতনাকে উজ্জীবিত করে রাখতে আমরা শহীদ মিনারে ছুটে এসেছি। তাছাড়া, যারা বাংলা ভাষার জন্য নিজেদের বিলীন করে দিয়েছেন তাদের স্মরণে যদি এইটুকু কাজ করতে না পারি তাহলে ইতিহাস কস্ট পাবে। আমরা নতুন প্রজন্ম। তাই আগামী প্রজন্মের কাছে যেন মাতৃভাষার গুরুত্ব এই চিত্র শিল্পের মাধ্যমে স্বচ্ছ হয়ে থাকবে এটি প্রত্যাশা করছি আমরা

সংগঠনের প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান জানান, ওই উদ্যোগের প্রধান পৃষ্টপোষক নীলফামারীর কৃতি সন্তান নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সাবেক সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। সার্বিকভাবে সহযোগীতা করেছেন নীলফামারীর পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। তিনি আরও বলেন, ভিশন ২০২১ এর খুদে শিক্ষার্থীদের নিয়ে ২০১৮ সালে গঠন করা হয়েছিল ‘রাঙাও তোমার শহর’। সে সময় গোটা জেলা শহরকে সাজিয়ে দেয়া হয়েছিল রং তুলিতে। অসংখ্য খুদে শিক্ষার্থী এর সদস্য। তারা শুরু থেকে নীলফামারী জেলা শহরের সকল দেওয়াল কে রং বে-রঙ্গে সাজিয়ে দেয়। করোনা কালিন সময় খুদে চিত্র শিল্পীদের কার্যক্রম কিছুটা ব্যাঘাত ঘটলেও ২১ ফেব্রুয়ারী ঘিরে প্রায় দুইশতাধিক খুদে শিক্ষার্থী পুনরায় হাতে তুলে নেয় চিত্র কল্পের তুলি। আর শহীদ মিনারের চারিদিকের সীমানা প্রাচীরকে ভাষা আন্দোলনকে ঘিরে সাজিয়ে তোলে। # 


পুরোনো সংবাদ

নীলফামারী 2858951876723142453

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item