দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরিচর্যাকেন্দ্র বীরগঞ্জ সিংড়া ফরেষ্ট


হাসান জুয়েল, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥
দিনাজপুরের বীরগঞ্জ সিংড়া ফরেষ্টে অবস্থিত দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র। এখানে আশপাশের বিভিন্ন জেলা থেকে অসুস্থ, আঘাত প্রাপ্ত ও আহত শকুন উদ্ধার করে নিবিড় পরিচর্যার মাধ্যমে সুস্থ করে প্রকৃতির মাঝে ছেড়ে দেওয়া হয়। 

সিংড়া শাল বনে বেড়াতে গেলে দেখা যায়, তার দিয়ে তৈরী জাল দিয়ে অনেকটা জায়গা ঘেরা দেয়া, তার ভিতরে কিছু শকুন। প্রকৃতির ঝাড়ুদার বলে পরিচিত বিলুপ্ত প্রায় এই শকুনদের সুস্থ করে প্রকৃতির মাঝে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেওয়ার কাজটি চলছে এখানে সরকারী ও বেসরকারী উদ্যোগে। 

সিংড়া ফরেষ্টে গড়ে তোলা পরিচর্যাকেন্দ্রে শকুনের দেখাশুনার দায়িত্বে থাকা বাঁশেরহাট ভেটেরিনারি কলেজের চিকিৎসক খাদিজা বেগম জানান,পরিচর্যা কেন্দ্রে অসুস্থ শকুনদের সুস্থ করার কাজটি সহজ নয়,খুবই বিপদজনক কাজ। তারপরও ভালো লাগে এই ভেবে যে আমরা একটি অসুস্থ শকুনকে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে পারছি। 

বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা জানান, পরিবেশ রক্ষায় শকুনের কোনো বিকল্প নেই। প্রতি বছর শীত মৌসুমে সাধারণত হিমালয়ী শকুন আসার সময় দীর্ঘ যাত্রাপথে খাবারের অভাব ও ক্লান্তির কারণে অনেক সময় অসুস্থ হয়ে পড়ে। এই শকুন দেখা মাত্রই কিছু অসচেতন মানুষ এদের আক্রমণ করে হত্যা করে থাকেন। এ কারণে পৃথিবীতে প্রায় বিলুপ্ত হতে চলেছে বন্যপ্রাণী শকুন। বাংলাদেশে এই পরিস্থিতি আরও নাজুক। বিশ্বে এই ধরনের অনেক প্রাণী হারিয়ে যাচ্ছে। শকুনের মত অন্যান্য হারাতে বসা পশু পাখিদের জন্য যদি এই ধরনের উদ্যেগ নেয়া হোত তাহলে, অনেক পশু পাখি বিলুপ্ত হওয়ার হাত থেকে বাঁচতো, সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদের এ ব্যাপারে চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।  

উদ্ধার ও পরিচর্যাকেন্দ্রের কর্মচারী মো. হাবিবুর রহমান জানান, ২০১৬ সালে সিংড়া জাতীয় উদ্যানে এই পরিচর্যা কেন্দ্রটি চালু করা হয়। ২০২১ সাল পর্যন্ত উদ্ধার করা ১৪৯টি শকুন কয়েক মাস নিবিড় পরিচর্যায় রেখে সুস্থ হলে আবারও প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়েছে। বর্তমানে ১৯ টি শকুন এ পরিচর্যাকেন্দ্রে অবমুক্তির অপেক্ষায় রয়েছে। মার্চের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে এগুলিকে প্রকৃতিতে অবমুক্ত করা হবে।


পুরোনো সংবাদ

হাইলাইটস 8628252558616433502

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item