রেলপথে ট্যুরিস ভিসা চালু হলেই ভারতের সঙ্গে আন্তঃদেশীয় ট্রেন চালু করা হবে-রেলমন্ত্রী


নির্ণয়,নীলফামারী॥
রেলওয়ের যাত্রীসেবার মান ও চাহিদা পূরণে জনগণ যা চাইবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাই করে দেবেন। কিন্তু বিনা টিকিটে কেউ ট্রেনে উঠবেন না। কেউ ট্রেনের ছাদে ভ্রমণ করবেন না। টিকিট কালোবাজারি বন্ধ করতে অনলাইনে টিকিটের ব্যবস্থা করা হয়েছে, যাতে যাত্রীরা ঘরে বসেই টিকিট কিনতে পারেন। দু-একজনের জন্য যাতে গোটা রেল কর্তৃপক্ষের বদনাম না হয়, সে জন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি।

তিনি আরও বলেন, করোনাকালীন ট্যুরিস ভিসা বন্ধ থাকায় ভারতের সঙ্গে সরাসরি আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন সার্ভিস চলাচল করছেনা। ভারতের পক্ষে স্থল বা রেলপথে ট্যুরিস ভিসা চালু করলেই ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস, খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা-নীলফামারীর চিলাহাটি ও নিউজলপাইগুড়ি (শিলিগুড়ি) আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেন সার্ভিস চালু করা হবে। এ কথার পাশাপাশি রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন আরও বলেন, সরকার রেলের উন্নয়নে কাজ করছে। আগামী বছর নীলফামারীর চিলাহাটি থেকে মোংলা বন্দর ও চট্টগ্রাম-কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চালু করা হবে। এ জন্য আমরা মুজিব বর্ষ উপলক্ষে সকল রেলপথে ডুয়েল গেজ ও ডবল লাইনে রূপান্তর করতে যাচ্ছি। পাশাপাশি ডোমার, নীলফামারী, সৈয়দপুর, পার্বতীপুর, জয়পুরহাট বিরামপুর, সান্তাহার সহ সারাদেশে ৫৫টি রেলস্টেশনের উন্নয়নকাজ বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিটি রেলষ্টেশনের জন্য প্রায় তিন কোটি টাকা ব্যয় করা হবে। এরই অংশ হিসেবে প্রতিটি রেলষ্টেশনে যাত্রীসহ শিশু, অসুস্থ ব্যক্তি ও বৃদ্ধদের ট্রেনে উঠতে যাতে অসুবিধা না হয়, সে জন্য প্লাটফর্ম উঁচু করা হচ্ছে। এ ছাড়া এক্সেস কন্ট্রোল ও প্লাটফরম শেড নির্মাণ করা হচ্ছে।মন্ত্রী আরও বলেণ ২০২৪ সালের মধ্যে যমুনার উপর বঙ্গবন্ধু রেল সেতুর কাজ শেষ হবে। কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ঢাকা থেকে উত্তরবঙ্গের সব রেল লাইন ডাবল করা হবে। যাতে করে দুই লাইনে রেল চলাচল করতে পারে। সাধারণ মানুষ এখন রেলের প্রতি বেশি আগ্রহী। যাতে করে রেলে বেশি যাতায়াত করে সেই দিকে নজর দেওয়া হবে। 

বৃহ¯পতিবার(১১ নভেম্বর/২০২১) রাত সাড়ে ৯টার থেকে রাত সারে ১১টা পর্যন্ত নীলফামারীর,ডোমার সৈয়দপুর রেলস্টেশনের প্লাটফর্মের উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নীলফামারী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, রেল মন্ত্রনালয়ের সচিব মোঃ সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ডি,এন মজুমদার, জেলা আওয়ামীলীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ,সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন প্রমুখ। #  


পুরোনো সংবাদ

হাইলাইটস 6341041860954111187

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item