ডোমারে সাবেক হুইপ আবদুর রউফ সাহেবের ১০ তম মৃত্যু বার্ষিকী পালিত


আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>

নীলফামারীর ডোমারে সাবেক হুইব বীর মুক্তিযোদ্ধা আবদুর রউফ সাহেবের ১০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (২৯ নভেম্বর) বিকালে উপজেলা বোড়াগাড়ী ইউনিয়নের বাগডোকরা হাজীপাড়া স্বাধীনতা চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করেন আবদুর রউফ ফাউন্ডেশন। এ সময় মরহুমের একমাত্র পুত্র ডাঃ মোস্তফা মঈন উদ্দিন, উপজেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক মনজিলুর রহমান মঞ্জু, অধ্যাপক আলহাজ্ব করিমুল ইসলাম, আলহাজ্ব মশিয়ার রহমান, সাবেক ইউপি সদস্য মাহাবুবুর রহমান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান রুবেল প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মরহুমের পরিবারের সদস্যগণসহ এলাকার গণ্যমাণ্যব্যাক্তি ও সুধীজন উপস্থিত ছিলেন। 

শেষে মরহুমের রুহের আতœার মাগফেরাত কামনায় দেশ ও জাতীর মঙ্গল কল্পে বিশেষ দোয়া ও মুনাজাত করা হয়। তিনি উক্ত গ্রামের আলহাজ্ব  আজিজ উল্ল্যা সরকারের ছেলে। ২০১১ সালের এই দিনে  ঢাকার গ্রীন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি ১৯৬৩-৬৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৬৮-৬৯ সালে পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ছাত্রলীগ তথা ছাত্রসমাজের পক্ষে তিনি নিজ হাতে ১১ দফা দাবির খসড়া চূড়ান্ত করেছিলেন।

১৯৭০ সালের নির্বাচনে আবদুর রউফ আ’লীগের প্রার্থী হিসেবে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য (এমএনএ) নির্বাচিত হন। ১৯৭১ সালে তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। সেইসঙ্গে ৬ নম্বর সেক্টরে প্রবাসী বাংলাদেশ সরকারের প্রতিনিধি ও মুক্তিযোদ্ধা কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৪ এপ্রিল পাকিস্তানি বাহিনী ও রাজাকাররা এই মুক্তিযুদ্ধ সংগঠকের গ্রামের বাড়িসহ বাগডোকরা গ্রাম পুড়িয়ে দেয়। হানাদার বাহিনী তাঁর বাবা আলহাজ্ব আজিজ উল্ল্যা সরকারের ওপর আক্রমণ চালায় এবং নির্যাতিত অবস্থায় ১৯৭১ সালে ২৯ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন। তার ছেলে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুর রউফ ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর পার্লামেন্টে আবদুর রউফকে ডেপুটি চিফ হুইপের দায়িত্ব দেন।

আবদুর রউফ নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসন থেকে ৩ বার আ’লীগের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এর আগে ২০০৭ সালের ১০ সেপ্টেম্বর তার স্ত্রী ফরিদা রউফ আশা আ’লীগের মনোনিত সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন এবং কেন্দ্রীয় মহিলা আ’লীগের সাংগঠনিক সম্পাদিকার দ্বায়িত্ব পালন করেন। আবদুর রউফ আ’লীগের রাজনীতির সাথে জড়িত থাকলেও পরে গণফোরামের রাজনীতির সাথে জড়িত হন। ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামে যোগ দেন এবং সভাপতি মন্ডলীর সদস্য থাকাবস্থায় ২০১১ সালের ২৯ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় মৃত্যু বরণ করেন। 


পুরোনো সংবাদ

নীলফামারী 3491905800956439005

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item