বীরগঞ্জে হা-ডু-ডু টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত


হাসান জুয়েল, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি ॥
-  আবমানকালের ঐতিহ্য গ্রামবাংলার প্রাচীন জনপ্রিয় খেলা হা-ডু-ডু। ঐতিহ্যবাহী এ খেলাটি প্রায় হারিয়ে যেতে বসেছে। তবে আগামী প্রজন্মের কাছে হা-ডু-ডু খেলার ঐতিহ্য তুলে ধরতে ৮টি দলের অংশগ্রহণে দিনাজপুরে বীরগঞ্জে অনুষ্ঠিত হয়েছে হা-ডু-ডু টুর্ণামেন্ট খেলা।

জগদল যুব সংঘের আয়োজনে মঙ্গলবার বিকেলে সুজালপুর ইউনিয়নের জগদল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় দাদা ভাই হা-ডু-ডু টুর্ণামেন্টের ফাইনাল খেলা। খেলা দেখতে আসা কয়েক হাজার দর্শকের পদচারণায় মুখরিত হয়ে উঠে জগদল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। খেলাকে ঘিরে মাঠে বেশ কিছু দোকান পসরায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

ফাইনাল খেলায় বীরগঞ্জ উপজেলার লক্ষীপুর মিতালী সংঘ এবং একই উপজেলার শিবরামপুর দল অংশগ্রণ করেন। খেলায় লক্ষীপুর মিতালী মিতালী সংঘ ৯৪পয়েন্ট এবং শিবরামপুর দল ৭১পয়েন্ট অর্জন করেন। 

খেলা শেষে বিজয়ী লক্ষীপুর মিতালী সংঘ খেলোয়াড় হাতে প্রথম পুরুস্কার হিসেবে একটি ফ্রিজ তুলে দেওয়া হয়। বিজিত দল হিসেবে শিবরামপুর দলকে একটি এলইডি টিভি প্রদান করেন আয়োজক কমিটি। 

আয়োজক কমিটির সভাপতি মোঃ রোকনুজ্জামান বিপ্লবের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুজালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহেশ চন্দ্র রায়, সাবেক চেয়ারম্যান ও কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলাম, মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোপাল চন্দ্র দেব শর্মা, কাহারোল উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও মুকুন্দপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম ফারুক, বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়ন পরিষদ সদস্য ভবেশ রায়, সুজালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ তরিকুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ সামিউল ইসলাম প্রমুখ।

গত ১৮ অক্টোবর লক্ষীপুর মিতালী সংঘ এবং বীরগঞ্জ উপজেলার মাথানাড়ী দলের অংশগ্রহণে টুর্ণামেন্টের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়। এ ছাড়াও টুর্ণামেন্টে শিবরামপুর বনাম তরৎবাড়ী দল, কবিরাজহাট বনাম খানসামা উপজেলার পাকেরহাট দল, শাপলা একাদশ বনাম কাহারোল উপজেলা একাদশ অংশগ্রহণ করে।

প্রসঙ্গত, জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ার তথ্য অনুসারে, ১৯৭২ সালে হা-ডু-ডু খেলাকে কাবাডি নামকরণ করা হয়। একই সময়ে এ খেলাকে জাতীয় খেলার মর্যাদা দেওয়া হয়।


পুরোনো সংবাদ

দিনাজপুর 8734503196495130614

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item